রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:২১ অপরাহ্ন

নেতানিয়াহুকে কড়া ভাষায় সতর্ক করলেন বাইডেন

নেতানিয়াহুকে কড়া ভাষায় সতর্ক করলেন বাইডেন

অনলাইন বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফা শহরে হামলার বিরুদ্ধে ইসরায়েলকে সবচেয়ে কড়া ভাষায় সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বাস্তুচ্যুত ফিলিস্তিনিতে ভরপুর এই শহরে বড় ধরনের হামলা চালালে তা ভুল হবে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে তা গাজার বর্তমান মানবিক সংকটকে আরও ভয়াবহ করে তুলবে বলেই মনে করেন মার্কিন প্রেসিডেন্ট। খবর আলজাজিরার।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সোমবার সাংবাদিকদের বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন হামাসকে পরাজিত করার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তিনি এ-ও বলেছেন, রাফা শহরে বড় ধরনের হামলা চালানো ভুল হবে।

তিনি বলেন, রাফায় হামলা চালালে আরও নিরীহ বেসামরিক মানুষের মৃত্যু হবে। ইতোমধ্যে সেখানে ভয়াবহ মানবিক সংকট বিরাজ করছে। অভিযান চালালে তা আরও খারাপ হবে। গাজায় নৈরাজ্য আরও জোরদার হবে। আন্তর্জাতিকভাবে ইসরায়েল আরও বিচ্ছিন্ন হয়ে পড়বে।

সুলিভান জানান, নেতানিয়াহুকে ফোন করে এসব কথা বলেছেন বাইডেন। এ সময় নেতানিয়াহুকে ইসরায়েলি গোয়েন্দা ও সামরিক কর্মকর্তাদের একটি দলকে ওয়াশিংটনে পাঠাতে বলেছেন তিনি।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূলের নামে অবরুদ্ধ গাজা উপত্যকার একের পর এক শহরে ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় ৩১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। গাজার প্রায় সব শহর-নগরকে ধ্বংসস্তূপে পরিণত করে এখন রাফা শহরের দিকে চোখ পড়েছে দেশটির। আসন্ন এই হামলা বন্ধের দাবি বিশ্বজুড়ে জোরালো হলেও সব চাপ উপেক্ষা করে রাফায় স্থল অভিযানের অনুমোদন দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গাজার সর্বদক্ষিণের শহর হলো রাফা। এটি মিসরের সীমান্তবর্তী একটি শহর। রাফায় যুদ্ধ শুরুর আগে প্রায় তিন লাখ মানুষের বসবাস ছিল। তবে এখন গাজার ২৩ লাখ মানুষের মধ্যে অর্ধেকের বেশি মানুষ সেখানে আশ্রয় গ্রহণ করেছেন।

সূত্র-কালবেলা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM