মঙ্গলবার, ২৩ Jul ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন

ফেসবুকের মাধ্যমে জানা যাবে ব্যক্তিত্ব

ফেসবুকের মাধ্যমে জানা যাবে ব্যক্তিত্ব

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স॥

সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুকে এখন কত কিছুইু তো সম্ভব হচ্ছে। এর সঙ্গে এবার যুক্ত হতে যাচ্ছে নতুন একটি ফিচার। তা হলো সম্প্রতি এক বিশেষ সফটওয়্যার নিয়ে এসেছেন একদল বিজ্ঞানী। যার মাধ্যমে যে কেউ নিজের ব্যক্তিত্ব জানতে পারবে। মনের গভীরে থাকা রহস্য, যা অবচেতনে রয়ে গেছে, সব উন্মোচিত হবে এক বোতামের ক্লিকে। আপনার মনোবৈজ্ঞানিক দিকটি কেমন, তা নিমেষে আপনার হাতের মুঠোয় চলে আসবে।

ফেসবুক ব্যবহার করেন না, এমন ব্যক্তি বর্তমান যুগে পাওয়া সত্যিই দুষ্কর। আর ফেসবুক বন্ধুদের স্টেটাস-কমেন্ট-ছবিতে ‘লাইক’ করাটাও স্বাভাবিক প্রক্রিয়ার মধ্যেই পড়ে। আর সেই প্রক্রিয়াকে হাতিয়ার করেই এবার মানুষের মনোবৈজ্ঞানিক দিকের গবেষণা করার কৌশল বের করলেন একদল বিজ্ঞানী।

জানা গেছে, ফেসবুক ‘লাইক’ নিয়ে এক সমীক্ষা চালানোর চেষ্টায় একদল বিজ্ঞানী। তাঁদের লক্ষ্য, ‘লাইক’ দেওয়াকে গবেষণা করে যে কোনও ব্যক্তির মানসিক, রাজনৈতিক, ধর্মীয়, বৈশিষ্ট্যগুলির সন্ধান করা। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সাইকোমেট্রিক সেন্টার এমন একটি বিশেষ বিশেষ ধরণের যন্ত্র (সফটওয়্যার) আবিষ্কার করেছেন যা ফেসবুক ‘লাইক’-এর মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যক্তিত্বের একটি ছবি তুলে ধরবে।

খবরে প্রকাশ, ‘অ্যাপ্লাই ম্যাজিক সস’ নামক এই যন্ত্রটি এক ব্যক্তির লিঙ্গ নির্ধারণ, বুদ্ধি, জীবনের প্রতি তৃপ্তি, রাজনৈতিক, ধর্মীয় পছন্দ থেকে শুরু করে যৌন রুচি, শিক্ষা ও সম্পর্কের তথ্য তুলে ধরবে। সেই তথ্য দিয়ে ওই ব্যক্তির স্বভাব-চরিত্র কেমন, তিনি আবেগপ্রবণ না সংগঠিত, রক্ষণশীল না উদার— সব সহজেই প্রকাশ পাবে। এমনকি, মনের গভীরে অবচেতনভাবে থাকা কোনও রহস্যও উন্মোচিত হবে এই সফটওয়্যারে।

বিজ্ঞানীদের দাবি, ওই যন্ত্রটি যে কেউ ব্যবহার করতে পারেন। এরজন্য ‘অ্যাপ্লাই ম্যাজিক সস’ ওয়েবসাইটে গিয়ে ফেসবুকের মাধ্যমে লগ-ইন করে ওই বিশেষ পরীক্ষার সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। তারপর নিজের মানসিক স্থিতির সব তথ্যই আপনার হাতের মুঠোয়। বিজ্ঞানীদের আশ্বাস, পরীক্ষা হওয়ার পর কোনাে তথ্যই ওয়েবসাইটে জমা থাকবে না। সূত্র: এবিপি আনন্দ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM