বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হবে ফেসবুক প্রোফাইল পিকচার

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-২৩ ১৮:১১:৩৭  

আলোকিত কক্সবাজার ডেক্স॥

বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক। অনেকেই এখন বুঁদ হয়ে থাকেন এতে। নিজের ভালোলাগা-মন্দলাগা নিমিষেই শেয়ার করা যায় ফেসবুকে। আর নিজের পরিচিতির এতে হয় একটি প্রোফাইল পিকচার।
প্রোফাইল পিকচার শুধু ব্যবহারকারীর পরিচয়ই বহন করেনা, এটি তার ব্যক্তিত্বেরও প্রকাশ ঘটায়। আর তাই এটি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচার পরিবর্তন করে থাকেন বিভিন্ন সময়ে, বিভিন্ন উপলক্ষে।
ব্যবহারকারীদের এই সুবিধার কথা মাথায় রেখে ফেসবুক আবিষ্কার করার চেষ্টা করেছে এমন একটি ফিচার, যার মাধ্যমে কেউ একজন সাময়িকভাবে একটি প্রোফাইল পিকচার দিলে সেটি স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী সময়ে পরিবর্তন হয়ে যাবে।
অর্থাৎ আপনি কোনো কিছুর উপলক্ষে প্রোফাইল পিকচার দিতে পারবেন একটি নির্দিষ্ট সময়ের জন্য। যেমন কয়েক ঘণ্টা, দিন কিংবা মাস। সে নির্দিষ্ট সময় অতিক্রম করলে আপনার প্রোফাইল পিকচার পরিবর্তিত হয়ে আবার আগেরটিতে ফিরে আসবে। এ খবর জানিয়েছে টেকনোক্রাঞ্চ।
ফেসবুকের পক্ষ থেকে টেকনোক্রাঞ্চকে জানানো হয়েছে, ‘আমরা লক্ষ করেছি, ব্যবহারকারীরা কোনো একটি বিষয়ে নিজের অবস্থান তুলে ধরতে, নিজের পছন্দের দলকে সমর্থন দিতে কিংবা কোনো স্মৃতি রোমন্থন করতে তাঁদের প্রোফাইল পিকচার ব্যবহার করে থাকেন।’
এ ধারণা থেকেই ফেসবুক চাইছে, এই সাময়িক অনুভূতি প্রকাশ করতে যেন সাময়িকভাবে প্রোফাইল পিকচার পরিবর্তন করতে পারে ব্যবহারকারীরা।
ফেসবুক মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে ওতপ্রোতভাবে। এখন একজনের প্রোফাইলে ঢুকলেই তাঁর সম্পর্কে বেশ ধারণা পাওয়া সম্ভব। কোনো একটি বিষয়ে নিজের অবস্থান তুলে ধরতে শুধু একটি স্ট্যাটাস আপডেট করাই যথেষ্ট মনে করে না ফেসবুক ব্যবহারকারীরা। তাই প্রোফাইল পিকচার পরিবর্তন করার চলটিও শুরু হয়েছে অনেক আগেই।
বিষয়টিকে আরো সহজ এবং কার্যকরী করে তুলতেই ফেসবুক এই অভিনব ফিচার ও এলগোরিদম আবিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে।

পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা