বাংলাদেশ, , বুধবার, ৩০ নভেম্বর ২০২২

তাঁতির ঘরে বিদ্যা

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-২২ ১৭:৫৩:৩৬  

বিনোদন ডেস্ক

পছন্দের শাড়ির জন্য তাঁতির ঘরে পাঁচ ঘণ্টা পড়ে থাকলেন বিদ্যা বালান। নিজের নতুন ছবির কাজ করতে গিয়ে এমন কান্ড করে বসলেন তিনি। তাঁতির ঘর থেকে বেরই করা যাচ্ছিলো না তাকে! এদিকে পরিচালক রীতিমতো বেকার বসে রইলেন, গচ্চা গেলো প্রযোজকের পয়সাও।

শাড়ি নিয়ে বিদ্যার পাগলামি নতুন ব্যাপার নয়। হাতে বোনা নতুন নতুন শাড়ির জন্য রীতিমতো মুখিয়ে থাকেন ৩৬ বছর বয়সী এই অভিনেত্রী। সেজন্যই তাঁতির ঘরে আটকে থাকলো তার মন। ডিজাইনার গৌরাঙ্গ শাহ জানান, শাড়ি কিনতে নয়, তাঁতশিল্পের খুঁটিনাটি জানাই ছিলো বিদ্যার উদ্দেশ্য। তাকেই তাঁতির ঘরে নিয়ে যাওয়ার বায়না ধরেছিলেন বলিউডের এই তারকা।

জানা গেছে, তাঁতিদের কাছ থেকে খুঁটিয়ে খুঁটিয়ে বয়নশিল্পের খুঁটিনাটি জানতে চেয়েছেন বিদ্যা। মুগ্ধ বিস্ময়ে দেখেছেন, কীভাবে মাকুর টানে বোনা হয় শাড়ি, আঁচলে-পাড়ে-জমিতে ফুটে ওঠে নকশা। তাঁতিদের কাছে শাড়ি বোনাও শিখতে চেয়েছেন তিনি। তাঁত চালিয়েছেন নিজের হাতে। এরপর এক তাঁতির ঘরে মধ্যাহ্নভোজ সেরে ফিরে আসেন স্টুডিওতে।

গুঞ্জন চলছে, শুধুই একটা শাড়ির জন্য এমনটি করেননি বিদ্যা। আগামীতেও হয়তো বুটিক খুলবেন তিনি। অথবা নতুন কোনো ছবিতে তাঁতি-গিন্নির চরিত্রে দেখা যেতে পারে তাকে। সেজন্যই অভিজ্ঞতা সঞ্জয় করতে তাঁতির ঘরে গিয়েছিলেন তিনি।

বিদ্যা এখন ব্যস্ত শেখর সারট্যান্ডেলের ‘এক আলবেলা’র কাজে । এতে কিংবদন্তি অভিনেত্রী গীতা বালির ভূমিকায় দেখা যাবে তাকে। এটি তৈরি হচ্ছে প্রয়াত অভিনেতা-নির্মাতা ভগবান দাদার জীবন অবলম্বনে। এর মাধ্যমে মারাঠি ছবিতে অভিষেক হলো তার। এর দৃশ্যধারণ চলাকালেই তার তাঁতপ্রেম দেখা গেলো। ছবিটিতে গীতা বালি অভিনীত ‘আলবেলা’র (১৯৫১) দুটি কালজয়ী গানের তালে নাচবেন বিদ্যা। এগুলো হলো লতা মঙ্গেশকর ও সি. রামচন্দ্রর গাওয়া ‘ভোলি সুরত দিল কে খোতে’ ও ‘শোলা জো ভাড়কে’।

বিদ্যা এর আগে দক্ষিণী ছবির আবেদনময়ী নায়িকা সিল্ক স্মিতার চরিত্রে অভিনয় করেন ‘দ্য ডার্টি পিকচার’ ছবিতে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা