বাংলাদেশ, , শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩

জঙ্গিবাদ নির্মূলে ঢাকা-ওয়াশিংটন একত্রে লড়াই করছে

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-২২ ১৭:১৬:১৩  

আলোকিত কক্সবাজর ডেক্স॥

প্রতিবেশী ও অন্যান্য বন্ধুপ্রতিম দেশগুলোকে সঙ্গে নিয়ে ঢাকা ও ওয়াশিংটন জঙ্গিবাদ নির্মূলে একত্রে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন।

মঙ্গলবার ওয়াশিংটনে ক্যাপিটাল হিলে দুই কংগ্রেসম্যানের সঙ্গে পৃথক বৈঠকে জিয়াউদ্দিন বলেন, সকল ধরনের সন্ত্রাস ও সহিংস চরমপন্থীর বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের ‘জিরো টলারেন্সের’ অঙ্গীকার অনুযায়ী ওয়াশিংটন এবং অন্যান্য দেশের সঙ্গে ঢাকা কাজ করছে।

রাষ্ট্রদূত জিয়াউদ্দিন পররাষ্ট্রবিষয়ক হাউস কমিটির সদস্য কংগ্রেসম্যান লি জেলডিন (আর-এনওয়াই) এবং যুক্তরাষ্ট্রের ওয়েজ অ্যান্ড মিনস বিষয় হাউস সাব-কমিটির সদস্য কংগ্রেসম্যান এড্রিন স্মিথের (আর-এনওয়াই) সঙ্গে বৈঠক করেন।

এসময় তারা পারস্পরিক স্বার্থ বিশেষ করে বাংলাদেশের জন্য জিএসপি ফিরিয়ে দেয়ার বিষয় নিয়ে ব্যাপকভিত্তিক আলোচনা করেন।

দ্বিপাক্ষীয় বাণিজ্য সম্পর্কে রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কোনো বাণিজ্য সুবিধা ভোগ করছে না বরং যুক্তরাষ্ট্র ট্রান্স-প্যাসিফিক অংশীদারদের অগ্রাধিকার সুবিধা দিয়ে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্যের তুলনায় সহজেই তাদের পণ্যের বাজার সুবিধা তৈরি করে দিয়েছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শূন্য শুল্ক সুবিধা না পাওয়ায় যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের আরএমজি রফতানির ওপর বিরূপ প্রভাব পড়েছে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা