বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

ক্রেন দুর্ঘটনা : বিন লাদেন গ্রুপ বরখাস্ত

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-১৬ ১১:০৬:৫৮  

আলোকিত কক্সবাজার ডেক্স:

সৌদি আরবের মসজিদুল হারামের সংস্কারকাজে নিয়োজিত বিন লাদেন গ্রুপকে বরখাস্ত করা হয়েছে। ভয়াবহ ক্রেন দুর্ঘটনার পর সৌদি সরকার লাদেন পরিবারের এই প্রতিষ্ঠানটিকে নতুন কাজ গ্রহণের উপরও নিষেধাজ্ঞা জারি করেছে। খবর সৌদি গ্যাজেটও আল জাজিরার।
Bin_Ladin20150916081909
এর আগে, শুক্রবার সন্ধ্যায় ভারী বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় মক্কার পবিত্র মসজিদুল হারামের উপর ভেঙে পড়ে নির্মাণকাজে ব্যবহৃত একটি বিশালাকৃতির ক্রেন। এ ঘটনায় ১১১ জনের প্রাণহানি ঘটে। এছাড়া আহত হয় আরো অন্তত ৩৩১ জন হাজি।

মঙ্গলবার সৌদি সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, সংস্কার কাজ শেষ না হওয়া পর্যন্ত তাদেরকে পর্যবেক্ষণে রাখা হবে। একইসঙ্গে প্রতিষ্ঠানটি নতুন করে আর কোনো কাজ শুরু করতে পারবে না। সৌদি আরবে বিন লাদেন গ্রুপ একটি বৃহত্তম নির্মাণ প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। চুক্তির ভিত্তিতে প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের নির্মাণ কাজ করে থাকে।

তবে প্রাথমিক তদন্তে দেশটিতে খারাপ আবহাওয়া ও ঝড়ো বৃষ্টির কারণে ওই দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। এদিকে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বিন লাদেন গ্রুপের সব কর্মকর্তা ও কর্মচারীদের সৌদি আরবের বাইরে যেতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মঙ্গলবার সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ একটি ফরমান জারি করেছেন। ফরমানে মসজিদুল হারামের ক্রেন দুর্ঘটনায় নিহত ও স্থায়ী পঙ্গু হয়ে যাওয়া ব্যক্তিদের পরিবারকে দুই কোটি আট লাখ টাকা (১০ লাখ সৌদি রিয়াল) করে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এছাড়া আহতদের প্রত্যেক পরিবারকে পাঁচ লাখ রিয়াল (বাংলাদেশি এক কোটি ৪ লাখ টাকা ) দেয়া হবে।

একইসঙ্গে দুর্ঘটনায় নিহতদের প্রত্যেক পরিবারের দুই সদস্য ২০১৬ সালে বিনা খরচে সৌদি বাদশাহর মেহমান হিসেবে হজ করতে পারবেন। এছাড়া আহত ব্যক্তিরা যারা এ বছর হজ শেষ করতে পারবেন না তারাও আগামী বছর বাদশাহর মেহমান হিসেবে হজ করতে পারবেন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা