বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

কিউবায় ফিদেল ক্যাস্ত্রোর সঙ্গে পোপের সাক্ষাৎ

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-২২ ১০:১১:৪৩  

1442853548পোপ ফ্রান্সিস কিউবার সাবেক প্রেসিডেন্ট ক্যাস্ত্রোর সঙ্গে সাক্ষাৎ করেছেন। রাবিবার ৮৯ বছর বয়সী ক্যাস্ত্রোর সঙ্গে পোপ ফ্রান্সিস তার বাসায় যেয়ে সাক্ষাৎ করেন। এ সময় দু’নেতা ধর্ম  ও বিশ্ব পরিস্থিতি নিয়ে প্রায় ৪০ মিনিট কথা বলেন। বৈঠকে ক্যাস্ত্রোর স্ত্রী ও তার পরিবারের অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

 

বৈঠকটি ‘খুব সহজ, ভ্রাতৃত্ব ও বন্ধুত্বসুলভ’ পরিবেশে হয়েছে বলে জানিয়েছেন ভ্যাটিকানের মুখপাত্র ফাদার ফেদেরিকো লোম্বার্ডি। পোপ ক্যাস্ত্রোকে তার কয়েকটি দাপ্তরিক ধর্মীয় লেখা, দুটি ধর্মীয় বই ও অন্য একটি বই এবং ফাদার আর্মান্দো লোরেন্তের লেখা নিয়ে তৈরি করা একটি সিডি উপহার দেন। ৭০ বছর আগে জেসুইট প্রিপ্রারেটরি স্কুলে পড়াকালে এই ফাদার লোরেন্তো ক্যাস্ত্রোর শিক্ষক ছিলেন। নীল ও সাদা ট্র্যাকস্যুট পরা ক্যাস্ত্রো পোপকে ‘ফিদেল ও ধর্ম’ নামের তার সাক্ষাত্কারের একটি বই উপহার দেন। ১৯৮৫ সালের এ বইটিতে প্রকাশিত ফিদেল ক্যাস্ত্রোর সাক্ষাত্কারগুলো নিয়েছিলেন ব্রাজিলের একজন পাদ্রি।

 

ক্যাস্ত্রোর সঙ্গে সাক্ষাতের পর পোপ ফ্রান্সিস কিউবার প্যালেস অব দি রেভল্যুশনে গিয়ে ফিদেল ক্যাস্ত্রোর ছোট ভাই ৮৪ বছর বয়সী কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রোর সঙ্গে বৈঠক করেন। দু’জন প্রায় এক ঘন্টা একান্তে কথা বলেন। ফিদেল ক্যাস্ত্রোর সঙ্গে সাক্ষাতের আগে কিউবার রাজধানী হাভানার রেভল্যুশন স্কয়ারে ‘সানডে ম্যাস’ পরবে ভাষণ দেন পোপ। যুক্তরাষ্ট্র-কিউবার দীর্ঘদিনের বৈরী সম্পর্কের অবসান ঘটিয়ে সাম্প্রতিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পেছনে পোপ ফ্রান্সিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বলে মনে করা হয়।

পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা