শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন

এনবিআর’র সংলাপে বক্তারা-রাজস্ব হলো দেশ উন্নয়নের অক্সিজেন

এনবিআর’র সংলাপে বক্তারা-রাজস্ব হলো দেশ উন্নয়নের অক্সিজেন

অনলাইন বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক॥

রাজস্বকে দেশের উন্নয়নের অক্সিজেন হিসেবে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীন সম্পদ বিভাগের সচিব নজিবুর রহমান।

কক্সবাজারে অনুষ্ঠিত রাজস্ব সংলাপ ২০১৬ এর আলোচনা সভায় তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেছেন,অক্সিজেন ছাড়া যেমন মানুষ বাঁচতে পারেনা। তেমনি রাজস্ব ছাড়াও দেশের উন্নয়ন কল্পনা করা যায় না। দেশ এখন অর্থনৈতিকভাবে সম্মৃদ্ধির পথে। রাজস্ব আয় দিয়েই এখন দেশের বড় বড় উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন হচ্ছে। রাজস্ব দিয়েই দেশে নির্মিত হচ্ছে সর্ববৃহৎ প্রকল্প পদ্মাসেতু। তাই রাজস্ব আদায় যত বাড়বে দেশের উন্নয়নও তত ত্বরান্বিত হবে। তাই সঠিকভাবে আয়কর দিয়ে রাজস্ব খাতকে স্বয়ং সম্পূর্ণ করার আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার কক্সবাজারের তারকা হোটেল সী-গালের হল রুমে করনেট সম্প্রসারণ ও করদাতাদের উদ্বুদ্ধ করণের লক্ষ্যে স্টক হোল্ডার, ব্যবসায়ী সমিতি ও স্থানীয় প্রশাসনের সাথে জাতীয় রাজস্ব বোর্ড এ রাজস্ব সংলাপ ২০১৬ এর আয়োজন করে।

nbr pic-2সংলাপে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেছেন, বিশে^র প্রতিটি দেশ এক একটি বিষয়ের উপর ভিত্তি করে এগিয়ে গেছে। বাংলাদেশও কক্সবাজারের পর্যটনের উপর ভর করে অর্থনৈতিক সম্মৃদ্ধির পথে এগিয়ে যাবে। সেক্ষেত্রে কক্সবাজারের পর্যটনকে আরো বেশি ঢেলে সাজাতে হবে। এজন্য এখানে বাড়াতে হবে বিনিযোগ।

তিনি আরো বলেন, কক্সবাজারের উন্নয়নের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক। না চাইতে অনেক বড় বড় উন্নয়ন প্রকল্প দিয়েছেন তিনি। আন্তর্জাতিক বিমানবন্দর, আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, দেশের সর্ববৃহৎ কয়লা বিদ্যুৎ কেন্দ্রসহ এশিয়ার সর্ববৃহৎ ফুটবল স্টেডিয়ামও কক্সবাজারে নির্মিত হবে। তাই কক্সবাজারে সরকারের এই উন্নয়ন কর্মকান্ডে অংশীদার হওয়ার জন্য তিনি সকল মানুষকে সরকারের কোষাগারে নিয়মিত কর পরিশোধের আহ্বান জানান।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীন সম্পদ বিভাগের সচিব নজিবুর রহমান আরো বলেন, কক্সবাজারের উন্নয়নে যে পরিমাণ বিনিয়োগ হচ্ছে সে পরিমাণ রাজস্ব আদায় হচ্ছেনা। ভবিষ্যতে এই রাজস্ব আয় বাড়বে বলে তিনি আশাবাদ বক্ত্য করেন।

চট্টগ্রাম কর কমিশনার কাজি এমাদুল হকের সভাপতিত্বে রাজস্ব সংলাপে আরো বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক ও ভ্যাট) ফরিদ উদ্দিন, সদস্য (আয়কর) আব্দুরাজ্জাক, কক্সবাজার চেমআ অব কমার্স’র সিনিয়র সহ-সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা ও কক্সবাজার পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী প্রমূখ।

অনুষ্ঠানে ব্যবসায়ী, শিক্ষার্থীসহ উপস্থিত বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা তাদের মতামত ব্যক্ত করেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM