শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১৫ অপরাহ্ন

প্রথমদিনে জিকির-বয়ানে মশগুল মুসল্লিরা

প্রথমদিনে জিকির-বয়ানে মশগুল মুসল্লিরা

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স

তুরাগ তীরে শুরু হয়েছে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার (০৮ জানুয়ারি) ইজতেমার প্রথমদিন জুমার নামাজ শেষে খিত্তায় অবস্থান নিয়ে জিকির ও বয়ানে মশগুল রয়েছেন মুসল্লিরা।
জুমার নামাজে অংশ নেওয়া অনেকই ইজতেমা ময়দান ত্যাগ করলেও তিনদিনের তাবলীগ জামায়াতে অংশ নেওয়া মুসল্লিরা দুপুরের খাওয়া-দাওয়া শেষে ইবাদত করে সময় পাড় করছেন।
চলছে জিকির-আজকারও। সকাল থেকেই ধর্মীয় বিষয়ের ওপর বিভিন্ন দিক নির্দেশনামূলক বয়ান শুনে ব্যস্ত ছিলেন তারা।
ইজতেমার মুরুব্বিরা জানান, বাদ আছর বয়ান করেন ভারতের মাওলানা মোহাম্মদ জোয়াহের, বাদ মাগরিব বয়ান করছেন দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ।
তাবলীগ জামাতের শীর্ষ সব আলেমদের উর্দু বয়ান তাৎক্ষণিক বাংলা, ইংরেজি ও অন্যান্য ভাষায় অনুবাদ করে শোনানো হচ্ছে ইজতেমা ময়দানে।
বয়ানে দ্বীন প্রচারে তাবলীগের গুরুত্ব, বিশ্বব্যাপী ইসলামের প্রচার এবং দুনিয়া ও আখেরাতের বিভিন্ন বিষয় প্রাধান্য পায়।
এদিকে তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে শুক্রবার জুমার নামাজে লাখো মুসল্লির ঢল নামে। জনসমুদ্রে পরিণত হয় পুরো ইজতেমা এলাকা।
জুমার নামাজে ইমামতি করেন ঢাকার কাকরাইল মসজিদের হাফেজ মাওলানা মোহাম্মদ যোবায়ের। ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি জুমার নামাজে অংশ নেন। ময়দানে স্থান না পেয়ে অনেকে মহাসড়ক, নৌকা, বাড়ির ছাদ ও অলি-গলিসহ যে যেখানে পেরেছেন হোগলা পাটি, চটের বস্তা, খবরের কাগজ, চাদর ও পলিথিন বিছিয়ে নামাজে অংশ নেন। দুই পর্বের ইজতেমার প্রথম পর্ব রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। পরবর্তী পর্ব শুরু হবে ১৫ জানুয়ারি শুক্রবার।
এদিকে ইজতেমা উপলক্ষে কঠোর নিরাপত্তা জোরদার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM