সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন

আকস্মিক সফরে পাকিস্তানে নরেন্দ্র মোদি

আকস্মিক সফরে পাকিস্তানে নরেন্দ্র মোদি

অনলাইন বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেক্স
রীতিমতো চমকে দিলেন নরেন্দ্র মোদি। আফগানিস্তানের কাবুল সফর শেষে নয়া দিল্লি ফেরার পথে আজ শুক্রবার হঠাৎ করেই  লাহোরে গেলেন ভারতের প্রধানমন্ত্রী।

আজ নওয়াজ শরিফের জন্মদিন। আজ ৬৬ বছর বয়স হলো তার। সকালেই মোদি ফোন করে নওয়াজকে জন্মদিনের শুভেচ্ছা জানান। আফগান পার্লামেন্টের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় পাকিস্তানের উদ্দেশে কড়া বক্তব্যও দেন মোদি। অবশ্য পাকিস্তানের নাম উল্লেখ করেননি তিনি।

আফগানিস্তানে কাজ শেষে দিল্লি ফেরার পথে মোদিকে বহনকারী এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানটি স্থানীয় সময় সন্ধ্যার দিকে লাহোরের আল্লামা ইকবাল বিমানবন্দরে অবতরণ করে। নওয়াজ শরিফ বিমানবন্দরে তাকে স্বাগত জানান।
আফগান পার্লামেন্টে ভাষণ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই মোদির টুইট বার্তায় জানান, পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে কথা বললাম, তাকে জন্মদিনের শুভেচ্ছা জানালাম।

এই টুইটের মিনিট খানেক পর আরেকটি টুইটে লেখেন, আজ বিকেলে লাহোরে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে দেখা হচ্ছে। দিল্লি ফেরার পথে আমি সেখানে নামব।

প্রধানমন্ত্রী হওয়ার পর মোদির এটাই প্রথম পাকিস্তান সফর। ১২ বছর পর কোনো ভারতীয় প্রধানমন্ত্রী পা রাখলেন পাকিস্তানের মাটিতে। ২০১৬-তে মোদির পাকিস্তান সফর নির্ধারিত হয়েছিল আগেই। তবে তার আগেই ভারতের প্রধানমন্ত্রীর বিমান পাকিস্তানে অবতরণ করলো। ভারতের পররাষ্টমন্ত্রী সুষমা স্বরাজ মোদির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে টুইটারে লেখেন, এই হলো প্রকৃত রাষ্ট্রনায়ক। প্রতিবেশীদের সঙ্গে এই রকমই সম্পর্ক হওয়া উচিত।
তবে কংগ্রেস প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। মোদি ভারতের পররাষ্ট্রনীতিকে হাস্যকর করে তুলছেন বলে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মণিশ তিওয়ারি মন্তব্য করেন।

এদিকে, মোদির এই আকস্মিক সফরের খবরে সবাই উত্তেজনায় আছেন। গত জুলাইয়ে রাশিয়ায় বৈঠক করেন মোদি ও নওয়াজ। এরপর দুই প্রধানমন্ত্রী গত মাসের শেষের দিকে ফ্রান্সের রাজধানী প্যারিসে জলবায়ু সম্মেলনে কথাও বলেন। এসব ঘটনাকে বিশ্লেষকেরা চির প্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তানের সম্পর্কে বরফ গলার আভাস হিসেবে মনে করছেন। এদিকে, জন্মদিন উপলক্ষে পরিবারের সঙ্গেই রয়েছেন নওয়াজ। ইসলামাবাদ ছেড়ে তিনি পৈতৃক বাড়ি লাহোরে রয়েছেন। মোদির সঙ্গে দেখা করতে তিনি লাহোর বিমানবন্দরে যান।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM