শনিবার, ১৫ Jun ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

রবিবার ফিরছেন ৪৫ বাংলাদেশি;ফেরত যাবেন বিজিপি-সেনার ১৩৪ সদস্য

রবিবার ফিরছেন ৪৫ বাংলাদেশি;ফেরত যাবেন বিজিপি-সেনার ১৩৪ সদস্য

অনলাইন বিজ্ঞাপন

ফাইল ছবি।

বিশেষ প্রতিবেদক:

মিয়ানমার অভ্যন্তরণে চলমান সংঘাতে টিকতে না পেরে প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া বিজিপি ও সেনার ১৩৪ সদস্য রবিবার দেশে ফিরে যাচ্ছেন। তার বিনিময়ে, মিয়ানমারে বন্দি হয়ে দীর্ঘ কারাভোগ করা ৪৫ বাংলাদেশী মিয়ানমার থেকে ফিরছেন।

শনিবার (৮ জুন) বিকাল ৫টায় দেশটির রাখাইন রাজ্যের সিটওয়ে থেকে একটি জাহাজে করে ৪৫ বাংলাদেশি দেশের উদ্দেশে রওনা হয়েছেন। রবিবার ভোরে তাদের দেশে ফেরার কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার উইংয়ের মহাপরিচালক মিয়া মো. মাঈনুল কবির গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মিয়ানমার নৌবাহিনীর জাহাজ ইউএমএস চিন ডুইন ৪৫ বাংলাদেশিকে নিয়ে রবিবার ভোরে কক্সবাজারে পৌঁছানোর কথা রয়েছে। এই জাহাজে করেই মিয়ানমারের অভ্যন্তরে সংঘাতে জেরে পালিয়ে আসা দেশটির ১৩৪ জন বিজিপি ও সেনা সদস্য ফেরত যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ৪৫ বাংলাদেশি বিভিন্ন সময় মিয়ানমারের বাহিনীর হাতে আটক হন। পরে তারা বিভিন্ন মেয়াদে কারাভোগ করেন। এখানে কক্সবাজার, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলার বাসিন্দা রয়েছে। ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস এবং সিতওয়েতে বাংলাদেশ কনস্যুলেটের অবিচল প্রচেষ্টার ফলে ৪৫ বাংলাদেশিকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া সম্ভব হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

জানা গেছে,মিয়ানমারের রাখাইনে চলমান সংঘাত থেকে দেশটির সেনা ও সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) আরও ১৩৪ জন সদস্য পালিয়ে এসেছিল। পরে বাংলাদেশ কোস্টগার্ড ও বিজিবির সদস্যরা তাদের নিরস্ত্র করে কক্সবাজারের টেকনাফের দমদমিয়ার একটি রিসোর্টে হেফাজতে রেখেছিল। সেখান হতে রবিবার ( ৯জুন) সকালে গাড়িযোগে কক্সবাজারের বিআইডব্লিউটিএ জেটিঘাটে নিয়ে যাওয়া হবে তাদের। পরে নৌপথে মিয়ানমারে পাঠানো হবে।

এর আগে ৩ মার্চ থেকে মিয়ানমারের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির (এএ) সহ আরও একটি সশস্ত্র গ্রুপের সঙ্গে লড়াইয়ে টিকতে না পেরে প্রাণ বাঁচাতে একাধিক দফায় সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যদের বাংলাদেশে পালিয়ে এসেছিল। এর আগে ২৫ এপ্রিল মিয়ানমার থেকে কারাভোগ শেষে দেশে ফিরে ছিলেন ১৭৩ জন বাংলাদেশি। একই সঙ্গে ওইদিন বাংলাদেশে আশ্রয় নেয়া ২৮৮ জন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ও সেনা সদস্যকে ফেরত পাঠায় বাংলাদেশ।

১৫ ফেব্রুয়ারি বাংলাদেশে আশ্রয় নেওয়া ৩৩০ জন মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও কাস্টমস কর্মকর্তাকে স্বদেশে ফেরত পাঠায় বাংলাদেশ।

২৫ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত কয়েক দফায় আর ১৩৪ জন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ও সেনা সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। তারা বিজিবির হেফাজতে রয়েছেন। রবিবার তারাই ফেরত যাবেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM