মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন

মন্ত্রিসভায় গৃহকর্মী সুরক্ষা নীতির অনুমোদন

মন্ত্রিসভায় গৃহকর্মী সুরক্ষা নীতির অনুমোদন

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স

গৃহকর্মীদের মাতৃত্বকালীন ছুটি ১৬ সপ্তাহ দেওয়ার বিধান রেখে গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এই তথ্য জানান। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, এই নীতিমালা অনুমোদন পাওয়ায় শ্রম আইন অনুযায়ী গৃহকর্মীরা বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন। তিনি বলেন, সর্বনিম্ন ১৪ বছরের কাউকে গৃহকর্মী নিয়োগ দেওয়া যাবে। গৃহকর্মীদের শ্রমঘণ্টা এবং বেতন আলাপ-আলোচনার মাধ্যমে ঠিক করতে হবে। এই নীতিমালা অনুমোদনের ফলে গৃহকর্ম শ্রম হিসেবে স্বীকৃত পাবে এবং চার মাসের মাতৃত্বকালীন ছুটিও পাবেন গৃহকর্মীরা।

নীতিমালায় গৃহকর্মীদের বিশ্রামের পাশাপাশি বিনোদনের সময় দেওয়ারও নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান শফিউল। তিনি বলেন, গৃহকর্মীদের নির্যাতন করলে প্রচলিত আইন অনুযায়ী সরকার ব্যবস্থা নেবে। শফিউল আলম আরো জানান, মন্ত্রিসভা বৈঠকে দশম জাতীয় সংসদের ২০১৬ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়াও অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া মন্ত্রিসভায় তিনটি আইনের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৫ ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন আইন, ২০১৫-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে এশিয়ান ফাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক আইন, ২০১৫ আইনের।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM