বুধবার, ২৪ Jul ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন

সুশীল সমাজ চাপে রয়েছে : আকবর আলি খান

সুশীল সমাজ চাপে রয়েছে : আকবর আলি খান

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স

সুশীল সমাজ চাপে রয়েছে উল্লেখ করে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, বর্তমানে সরকারের কাছে সুশীল সমাজ বিতর্কিত। সুশীল সমাজের কাজ হলো সরকারের ভুল-ত্রুটিগুলো তুলে ধরা। সরকারের উন্নয়নমূলক কাজের প্রচার করা নয়।

আজ দুপুরে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ব্র্যাক কমিউনিটি অ্যাম্পাওয়ারমেন্ট প্রোগ্রাম এবং দি হাঙ্গার প্রজেক্ট যৌথভাবে আয়োজিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) স্থানীয়করণ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে আকবর আলি খান বলেন, স্থানীয় সরকার কেন্দ্রীয় সরকারের অংশ নয়। তারা সম্পূর্ণ আলাদা। কিন্তু স্থানীয় সরকারের সব কাজে খবরদারি করেন স্থানীয় এমপিরা। তাদের জন্য স্থানীয় সরকারের প্রতিনিধিরা স্বাধীনভাবে কোনো সিদ্ধান্ত নিতে পারে না। তাই তাদেরকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে।

সরকারের সমালোচনা করে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা বলেন, বর্তমান সরকার নির্বাচনী ইশতেহারে বলেছিল এক বছরের মধ্যে বিশুদ্ধ সুপেয় পানি নিশ্চিত করবে। কিন্তু ক্ষমতায় এসে সরকার তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করেনি। স্থানীয় সরকারের প্রধান সমস্যা হলো বাল্যবিবাহ। এ ছাড়া শিক্ষা, দারিদ্র্য ও কর্মসংস্থানের সমস্যা রয়েছে। এসব সমস্যার সমাধান করতে হলে সরকার ও এনজিওগুলোর সমন্বিত উদ্যোগ নিতে হবে। আলোচনায় অংশ নিয়ে সাবেক গভর্নর মো. সালেহ উদ্দিন আহমেদ বলেন, সরকারব্যবস্থায় সংসদ সদস্যদের গতি বাড়াতে হবে।

স্থানীয় সরকারের সঙ্গে স্থানীয় উন্নয়ন বাড়াতে হবে। কেননা কোন এলাকায় কি সমস্যা, তা ওই এলাকার স্থানীয়রা ভালো বোঝেন। শুধু এমডিজি ও এসজিডি ফরমেটে গেলে চলবে না। বৈঠকের শুরুতে গোলটেবিল আলোচনায় মূল বিষয় তুলে ধরেন ‘দ্য হাঙ্গার প্রজেক্ট’র গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড কান্ট্রি ডিরেক্টর ও সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM