বুধবার, ২৪ Jul ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন

প্রয়োজনে ‘নখ’ দিয়েই লড়বে ইসরায়েল : নেতানিয়াহু

প্রয়োজনে ‘নখ’ দিয়েই লড়বে ইসরায়েল : নেতানিয়াহু

অনলাইন বিজ্ঞাপন

ফাইল ছবি।

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাফাহ নিয়ে সতর্ক করার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী এবার ঘোষণা দিয়েছেন, ইসরায়েল একাই লড়বে। প্রয়োজনে নখ দিয়ে লড়বে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল ‘একা দাঁড়াতে প্রস্তুত।’ রাফায় হামলা হলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবেন- এমন সতর্কতার পর এ কথা জানান তিনি।

তিনি একটি ভিডিওতে বলেছেন, ‘প্রয়োজনে আমরা আমাদের নখ দিয়ে লড়াই করব। কিন্তু আমাদের নখের চেয়ে অনেক বেশি কিছু আছে এবং সেই আত্মার শক্তিতে, ঈশ্বরের সাহায্যে একসঙ্গে আমরা বিজয়ী হব।’
গত বুধবার বাইডেন ইসরায়েলকে সতর্ক করে বলেন, ‘ইসরায়েল যদি রাফায় যায়, আমি অস্ত্র সরবরাহ করব না।’ বাইডেন প্রশাসন বেসামরিক হতাহতের সংখ্যা সীমিত করার কথা জানিয়েছে।

কিন্তু সঠিক ও কার্যকর পরিকল্পনার অভাবে রাফায় ইসরায়েলি সামরিক অভিযানের বিরোধিতা করে আসছে। এই সপ্তাহে নিশ্চিত করা হয়েছে, মার্কিন বোমার একটি চালান ইতিমধ্যেই স্থগিত করা হয়েছে। যা দক্ষিণ গাজার শহরে ব্যবহার করা হতে পারে।
ইসরায়েলকে বোমা সরবরাহ করা রেখেছে যুক্তরাষ্ট্র।

তবে নেতানিয়াহু ১৯৪৮ সালের প্রসঙ্গ টেনে মার্কিন চোখরাঙানি গায়েই মাখেননি। তিনি বলেছেন, ‘৭৬ বছর আগের স্বাধীনতাযুদ্ধের সময় আমরা ছিলাম কয়েকজন, বিপক্ষে ছিল অনেকেই।’ ‘আমাদের অস্ত্র ছিল না। ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা ছিল। তবে আমাদের মধ্যে চরম উদ্যম, নায়কত্ব ও একতা ছিল।

আমরা জয়ী হয়েছিলাম।’ তিনি আরো বলেছেন, ‘মার্কিন অস্ত্রের চেয়েও বেশি কিছু করার ক্ষমতা ইসরায়েলিদের নখের আছে।’
সূত্র : আলজাজিরা, কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM