শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:১৮ অপরাহ্ন

পিএসএলে সাকিব, তামিম ও মুস্তাফিজ

পিএসএলে সাকিব, তামিম ও মুস্তাফিজ

অনলাইন বিজ্ঞাপন

স্পোর্টস ডেক্স

পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ক্রিকেটের দুদিনের ড্রাফটের প্রথম দিন গেলো রবিবার। ৫টি ফ্রাঞ্চাইজি তাদের দলের অর্ধেকেরও বেশি গুছিয়ে নিয়েছে। লাহোরে প্রথম দিনে প্লাটিনাম, ডায়মন্ড ও গোল্ড ক্যাটাগরির খেলোয়াড় ড্রাফট হলো। তাতে প্রত্যেক দল নিলো ৯ জন করে খেলোয়াড়। বাকি ড্রাফট হবে মঙ্গলবার। বাংলাদেশের তিনজন খেলোয়াড় প্রথম দিনে জায়গা করে নিয়েছেন পিএসএলের তিনটি দলে। টি-টোয়েন্টির সেরা অল রাউন্ডার সাকিব আল হাসানকে নিয়েছে করাচি কিংস। তার দলের আইকন শোয়েব মালিক। বাঁ হাতি ওপেনার তামিম ইকবালকে বেছে নিয়েছে পেশোয়ার জালমি। এই দলের আইকন শহীদ আফ্রিদি। আর আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নেয়া বাঁ হাতি তরুণ পেসার মুস্তাফিজুর রহমানের দল লাহোর কালান্দার্স। ক্রিস গেইল মুস্তাফিজের দলের আইকন খেলোয়াড়।

সাকিব ছিলেন শীর্ষ ক্যাটাগরি প্লাটিনামে। তাই তিনি পাবেন ১ লাখ ৪০ হাজার ডলার। ডায়মন্ড ক্যাটাগরিতে বাংলাদেশের কেউ ছিলেন না। গোল্ড ক্যাটাগরিতে ছিলেন ৫ জন। তার মধ্যে কেবল তামিম ও মুস্তাফিজকে দুই দল নিলো। তারা দুজন পাবেন ৫০ হাজার ডলার করে। গোল্ডেন ক্যাটাগরিতে অবিক্রিত থেকেছেন বাংলাদেশের সৌম্য সরকার, মুশফিকুর রহিম ও শাহরিয়ার নাফীস। ড্রাফটের নিয়ম অনুযায়ী প্রত্যেক দল শেষ দুই ক্যাটাগরি সিলভার থেকে ৫জন ও এমার্জিং থেকে ২জন করে খেলোয়াড় বেছে নিতে পারবে। সিলভারে বাংলাদেশের মুমিনুল হক, মাহমুদউল্লা, ইমরুল কায়েস ও এনামুল হক আছেন।

পিএসএল ড্রাফট ৩০৮ জন খেলোয়াড়ের। পাকিস্তানের খেলোয়াড় ১৩৭ জন। বিদেশি খেলোয়াড় ১৭১ জন। বাংলাদেশের ছিলেন ১০জন। ৫টি ফ্রাঞ্চাইজি। প্রত্যেক দলে কমপক্ষে ১৬ জন করে খেলোয়াড় থাকতে হবে। চাইলে ২০ খেলোয়াড়ের দলও গড়তে পারবে ফ্রাঞ্চাইজিগুলো।

প্রথম দিনের ড্রাফটে শুরুতে হয় ৫ আইকন খেলোয়াড়ের কেনাবেচা। শহীদ আফ্রিদিকে নেয় পেশোয়ার। ক্রিস গেইলকে পায় লাহোর। ইসলামাবাদ ইউনাইটেড নেয় শেন ওয়াটসনকে। করাচি পায় শোয়েব মালিককে। আর কুয়েটা গ্লাডিয়েটর্স বেছে নেয় কেভিন পিটারসেনকে। আইকন খেলোয়াড়রা পাবেন ২ লাখ ডলার করে।

নিয়ম হলো প্রথম তিন ক্যাটাগরি থেকে ৯ খেলোয়াড় বেছে নেয়ার। সেখানে কমপক্ষে চারজন পাকিস্তানি ও চারজন বিদেশি খেলোয়াড় নিতে হবে প্রত্যেক দলকে। আইকন খেলোয়াড় বেছে নেয়ার পর শুরুতেই বিদেশি খেলোয়াড়ে মন দেয় দলগুলো। আন্দ্রে রাসেল ইসলামাবাদে, সাকিব করাচিতে, ডোয়াইন ব্রাভো যান লাহোরে। ৫ বছরের নিষেধাজ্ঞা কাটানো পাকিস্তানি পেসার মোহাম্মদ আমিরকে পরে গোল্ড ক্যাটাগরি থেকে নেয় মালিকের দল করাচি।

প্রথম দিনে শ্রীলঙ্কার একজন খেলোয়াড়ও দল পাননি। জিম্বাবুয়ের কেবল এল্টন চিগুম্বুরা দল পেয়েছেন। বিদেশিদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের খেলোয়াড়রা ছিলেন এগিয়ে।  ২০১৬’র ৪ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত দুবাই ও শারজায় চলবে পিএসএলের প্রথম আসর।

ইসলামাবাদ ইউনাইটেড: শেন ওয়াটসন, আন্দ্রে রাসেল, মিসবাহ-উল-হক, স্যামুয়েল বদ্রি, মোহাম্মদ ইরফান, ব্রাড হ্যাডিন, শারজিল খান, মোহাম্মদ সামি, খালিদ লতিফ।

করাচি কিংস: শোয়েব মালিক, সাকিব আল হাসান, সোহেল তানভির, ইমাদ ওয়াসিম, রবি বোপারা, লেন্ডল সিমন্স, মোহাম্মদ আমির, বিলাওয়াল ভাট্টি, জেমস ভিন্স।

পেশোয়ার জালমি: শহীদ আফ্রিদি, ওয়াহাব রিয়াজ, ড্যারেন স্যামি, কামরান আকমল, মোহাম্মদ হাফিজ, ক্রিস জর্ডানম তামিম ইকবাল, জুনায়েদ খান, জিম অ্যালেনবাই।

কুয়েটা গ্লাডিয়েটর্স: কেভিন পিটারসেন, সরফরাজ আহমেদ, আহমেদ শেহজাদ, আনোয়ার আলি, জ্যাসন হোল্ডার, লুক রাইট, জুলফিকার বাবর, উমর গুল, এল্টন চিগুম্বুরা।

লাহোর কালান্দার্স: ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, উমর আকমল, মোহাম্মদ রিজওয়ান, ইয়াসির শাহ, শোয়েব মাকসুদ, মুস্তাফিজুর রহমান, কেভন কুপার, ক্যামেরন ডেলপোর্ট।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM