বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন

রেকর্ড করলেন বাবার আজম

রেকর্ড করলেন বাবার আজম

অনলাইন বিজ্ঞাপন

ছবি সংগ্রহীত।

 

ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর এক প্রকার বাধ্য হয়েই পাকিস্তান দলের নেতৃত্ব ছেড়েছিলেন বাবর আজম। তবে এক সিরিজ পরেই আবারও টেস্ট বাদে বাকি দুই ফরম্যাটের অধিনায়কত্ব ফেরত পান। আর মেন ইন গ্রিনদের দায়িত্ব ফিরে পেয়েই বিশ্ব রেকর্ড গড়লেন পাকিস্তানের সেরা এই ব্যাটার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ফিঞ্চের রেকর্ড এবার নিজের করে নিলেন বাবর।

রোববার (২১ এপ্রিল) রাওয়ালপিন্ডিতে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে ২৯ বলে ৩৭ রানের ইনিংসে ফিঞ্চকে ছাড়িয়ে একক ভাবে সিংহাসনে বসেন পাকিস্তান অধিনায়ক। অধিনায়ক হিসেবে বাবরের বর্তমান রান এখন ২২৪৬, ফিঞ্চের রান ২২৩৬।

তবে বাবর এই তালিকায় কতদিন শীর্ষে থাকবেন সেই ব্যাপারে সন্দেহ আছে। অধিনায়ক হিসেবে রান সংগ্রহের দিক থেকে শীর্ষে থাকা প্রথম পাঁচজনের তিনজনই এখনো দলের নেতৃত্ব দিচ্ছেন। বাবরের পাশাপাশি কেইন উইলিয়ামসন ও ভারতের রোহিত শর্মাও আছেন এই তালিকায়।

অধিনায়ক হিসেবে বাবরের ব্যাটিং গড় ৩৭.৪৩, স্ট্রাইক রেট ১২৯.৩০। শীর্ষ পাঁচে থাকা অধিনায়কদের মধ্যে একমাত্র উইলিয়ামসনের স্ট্রাইক রেটই (১২৩.৬১) বাবরের চেয়ে কম।

তবে ২০১৯ সালে প্রথমবার পাকিস্তানকে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেয়া বাবরের একটা রেকর্ড এখনো অটল। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি তার।

এই ফরম্যাটে বাবরের তিনটি শতকই এসেছে অধিনায়ক থাকা অবস্থায়। অধিনায়ক হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় বাবর যৌথভাবে শীর্ষে আছেন রোহিতের সঙ্গে। আরেকটা জায়গায় অবশ্য বাবরই এগিয়ে। অধিনায়ক হিসেবে তার ৫০ বা এর বেশি রানের ইনিংস ২৩টি। তালিকার দুইয়ে থাকা উইলিয়ামসনের ১৬টি।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রান সাকিব আল হাসানের। ৩৯ ম্যাচে ৮২৬। এ তালিকায় তিনি অবশ্য বেশ পিছিয়ে। কমপক্ষে ১ হাজার রানই আছে ১৭ জনের।

সূত্র-কালবেলা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM