বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

রামুতে শিক্ষকদের সাময়িক বহিস্কারের উড়ো চিঠি ও নানা প্রশ্ন:

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-২১ ১৭:৪৯:২০  

নিজস্ব প্রতিবেদক
রামু উপজেলার পূর্ব ধেছুয়াপালং-এ অবস্থিত রহমানিয়া মদিনাতুল উলুম দাখিল মাদ্রাসার দু’জন শিক্ষক প্রতিনিধিকে (১) আবু জাফর হেলালী, সহকারী মৌলভী ও (২) বেলাল উদ্দিন, সহকারী শিক্ষক কে উড়ো চিঠি দিয়ে সাময়িক বরখাস্ত করার এক হাস্যকর সংবাদ পাওয়া গেছে।

পত্রের বিবরণে জানা যায় উক্ত মাদ্রাসার ম্যানেজিং কমিটির নির্বাচিত শিক্ষক প্রতিনিধিদ্বয়কে অশ্রাব্য ভাষায় গুরুচন্ডালী দোষে দুষ্ট ভাষা সম্বলিত বহিস্কার আদেশ পত্র জারী করে।
পত্রটি হুবুহু পত্রস্থ করা হল-
‘‘উপর্যুক্ত বিষয় ও সূত্রের আলোকে জানানো যাচ্ছে যে, তাহার বিরুদ্ধে কর্মস্থলে আগমন প্রস্থানে অনিয়ম, ক্লাসে বিলম্বে উপস্থিতি, প্রতিষ্ঠান প্রধানের সাথে বেয়াদবী ও তাহার নির্দেশ অমান্য করা, ছাত্র/ছাত্রী ও শিক্ষকগণের মধ্যে গ্র“পিং করে এক পক্ষকে অন্য পক্ষের বিরুদ্ধে উস্কে দেয়া এবং সাধারণ শিক্ষকের নাম ব্যবহার করে প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচার করে প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুন্ন করা সহ প্রতিষ্ঠানের শান্তিপূর্ণ পরিবেশকে অশান্ত করার অভিযোগ পাওয়া গেছে।’’
তাহার এহেন কার্যকলাপ পেশাগত অসদাচরণের পর্যায়ে পড়ে এবং এধরণের অপরাধজনক কর্মকান্ড হতে বিরত থাকার জন্য বারবার সতর্ক করার পরও কোন ধরণের পরিবর্তন না হওয়ায় মাদ্রাসা কার্যালয়ের স্মারক নং-১৫ (৭)/১৫, তারিখ-০২/০৯/১৫ইং মূলে কারণ দর্শানোর নোটিশ ইস্যু করা হলে তিনি উক্ত নোটিশ গ্রহণ না করে উল্টো প্রতিষ্ঠান প্রধানের কর্তৃক চ্যালেঞ্জ করে অশালীন মন্তব্য করেছেন।
তাহার বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগ সমূহ প্রাথমিক তদন্তে সত্য প্রতিয়মান হওয়ায় এবং বিভিন্ন সময় তাহাকে সতর্ক করা হলেও তার পেশাগত মনোনয়ন না হওয়ায় তদন্তের স্বার্থে তাঁকে মাদ্রাসার সহকারী মৌলভী পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।
সাময়িকভাবে বরখাস্তকালীন তিনি বিধিমোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্য হবেন এবং কর্তৃপক্ষের বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।
এ আদেশ জনস্বার্থে জারী করা হল এবং অবিলম্বে কার্যকরী হবে। প্রতিষ্ঠান বন্ধ থাকায় উক্ত বিষয়ে মাদ্রাসার সুপারের মোবাইল ফোনে যোগাযোগ করে পাওয়া যায়নি এবং সাময়িক বহিস্কারের আদেশ প্রাপ্ত দুই শিক্ষক প্রতিনিধি সত্যতা স্বীকার করেন। এব্যাপারে তারা সভাপতিকে জ্ঞাত করেছেন বলে জানিয়েছেন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা