বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

আমার পদত্যাগের ঘোষণার পরই জ্বলে উঠেছে বার্সেলোনা: জাভি

আমার পদত্যাগের ঘোষণার পরই জ্বলে উঠেছে বার্সেলোনা: জাভি

অনলাইন বিজ্ঞাপন

ছবি সংগ্রহীত: জাভি

 

মৌসুম শেষেই বার্সেলোনা ছেড়ে যাবেন- এই ঘোষণা দিয়েছিলেন কোচ জাভি হার্নান্দেজ। তিনি নিজে মনে করেন, এই ঘোষণা দেয়ার পরই যেন পূর্ণরূপে জ্বলে উঠেছে বার্সা। স্প্যানিশ লা লিগা এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বার্সা যে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে, তাতে করে এই মন্তব্য করলেন কোচ জাভি।

স্প্যানিশ লা লিগার পয়েন্ট টেবিলে বার্সার অবস্থান এখন দুই নম্বরে। ৩০ ম্যাচে তাদের পয়েন্ট ৬৭। সমান সংখ্যক ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ। বার্সার চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে লজ ব্লাঙ্কোজরা। লিগে এখনও ৮ রাউন্ড ম্যাচ বাকি। হয়তো বার্সা লিগ শিরোপা জিততে পারবে না, তবে সাম্প্রতিক পারফরম্যান্সে তারা অনেক এগিয়ে এসেছে।

অন্যদিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্ত পারফম্যান্স করছে বার্সা। কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে পিএসজির মাঠে গিয়ে ৩-২ গোলে জয় তুলে এনেছে জাভির শিষ্যরা। কিলিয়ান এমবাপেদের মাঠ থেকে দুর্দান্ত এই জয় নিয়ে ফেরার পরই বার্সাকে নিয়ে আশাবাদী হয়ে উঠেছে সবাই। একই সঙ্গে কোচ জাভিকে নিয়েও তুমুল আলোচনা চলছে।

বিশেষ করে গত জানুয়ারিতে জাভির বার্সা ছাড়ার ঘোষণা দেয়ার পর থেকেই টানা ১২ম্যাচ অপরাজিত তার দল। এর মধ্যে লা লিগার দ্বিতীয় স্থানে উঠে আসা এবং ২০২০ সালের পর প্রথম চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারে উঠেছে বার্সা। এরই পরিপ্রেক্ষিতে বার্সায় নিজের অবস্থান নিয়ে কথা বলেছেন জাভি।

ক্যাদিজের বিপক্ষে ম্যাচের আগেরদিন মিডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে নিজের ক্লাব ছাড়ার সিদ্ধান্ত প্রসঙ্গে জাভি বলেন, ‘সিদ্ধান্তটি (বার্সা ছেড়ে দেয়ার) সবার সামনে ঘোষণা করার পর ক্লাব এবং মিডিয়ায় আমাদেরকে নিয়ে কেন যেন বেশ শান্ত একটি ভাব দেখতে পাচ্ছি। এতে করে মেয়াদ শেষ হওয়ার তারিখটি বার বার মনে করতে সাহায্য করছে আমাদেরকে। আমরা যে জায়গায় ছিলাম, সেখান থেকেই মূলত আমার সিদ্ধান্তটি নেয়া।’

‘ওই সময় আমি গিয়ে ক্লাব প্রেসিডেন্টকে (হুয়ান লাপোর্তা) গিয়ে আমার সিদ্ধান্তের বিষয়টি সম্পর্কে বললাম। জানিয়েছি, ক্লাবের ভালো জন্যই আমি এই সিদ্ধান্তটি নিতে যাচ্ছি।’

‘যদি ওই সময় সিদ্ধান্তটি না নিতাম, তাহলে আরও খারাপ অবস্থার সৃষ্টি হতে পারতো। ওটা ছিল আমার সঠিক একটি সিদ্ধান্ত। তখন শান্ত হয়ে আমরা বোঝার চেষ্টা করেছি যে আমরা কোথায় অবস্থান করছি। এছাড়া সম্ভবত পরিস্থিতি আমাদের জন্য আরও কঠিন হয়ে যেতে পারতো।’

আগামী মঙ্গলবার ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগের ম্যাচ খেলবে পিএসজি। ওই ম্যাচের মধ্য দিয়ে ২০১৯ সালেল পর প্রথম চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে খেলার সম্ভাবনা তৈরি হয়েছে বার্সার।

তার আগে কাদিজের বিপক্ষে ম্যাচটি গুরুত্বপূর্ণ বার্সার জন্য। জাভি বলেন, ‘কাদিজ এমন একটি দল যারা শেষ ৫ ম্যাচের একটি মাত্র ম্যাচ হেরেছে। তারা অবশ্যই লড়াই করবে রেলিগেশন থেকে বাঁচার চেষ্টা করতে। আমরা যদি জিততে না পারি, তাহলে লা লিগার শিরোপা সম্ভাবনা এই ম্যাচেই শেষ হয়ে যাবে প্রায়। যদি মৌসুমের শেষ পর্যন্ত লড়াই ধরে রাখতে চাই, যদিও সেটা কঠিন, তাহলে এই ম্যাচ জিততে হবে।’

আগামী সপ্তাহেই রিয়াল মাদ্রিদের বিপক্ষে জমজমাট এল ক্ল্যাসিকো রয়েছে বার্সার। শিরোপা লড়াই না হলেও ম্যাচটির আলাদা গুরুত্ব রয়েছে সবার কাছেই।

সূত্র-জাগোনিউজ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM