বুধবার, ২৪ Jul ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন

ইসরায়েলি ভূখণ্ডে ইরান-সমর্থিত হিজবুল্লাহগোষ্ঠীর রকেট হামলা

ইসরায়েলি ভূখণ্ডে ইরান-সমর্থিত হিজবুল্লাহগোষ্ঠীর রকেট হামলা

অনলাইন বিজ্ঞাপন

ছবি : সংগৃহীত

 

লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠী দাবি করেছে, তারা শুক্রবার ইসরায়েলি সামরিক অবকাঠামো (আর্টিলারি) লক্ষ্য করে ‘কাতিউশা রকেট’ নিক্ষেপ করেছে। দেশটির দক্ষিণে গ্রাম এবং বেসামরিক বাড়িগুলোতে ইসরায়েলি হামলার জবাবে এই হামলা করেছে বলে হিজবুল্লাহ জানিয়েছে। ইসরায়েলে যেকোনো মুহূর্তে হামলা চালাতে পারে ইরান, এমন আশঙ্কার মধ্যেই ইসরায়েল ভূখণ্ডে এ হামলা চালিয়েছে হিজবুল্লাহ। শুক্রবার (১২ এপ্রিল) দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলের ভূখণ্ডে এই হামলা চালানো হয়।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মিত্র হিজবুল্লাহ, ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাস আক্রমণ শুরুর পরে থেকে ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে প্রায় প্রতিদিনই আন্তঃসীমান্ত গুলি বিনিময় করছে। এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, ‘যোদ্ধারা শত্রুর আর্টিলারি অবস্থান লক্ষ্য করে ব্যাপক কাতিউশা রকেট দিয়ে হামলা চালিয়েছে।’ ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ‘আনুমানিক ৪০টি রকেট লেবাননের ভূখণ্ড থেকে ছোড়া হয়েছে। এর মধ্যে কয়েকটি ধ্বংস করা হয়েছে।

তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

লেবাননের রাষ্ট্রীয় ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, সীমান্তের কাছে বেশ কয়েকটি গ্রামে ইসরায়েলি বাহিনী বোমাবর্ষণ করেছে। এএফপির তথ্য অনুযায়ী, সীমান্তের দুই পাশে হাজার হাজার বেসামরিক মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। এ ছাড়া সহিংসতায় এখন পর্যন্ত লেবাননে অন্তত ৩৬৩ জন নিহত হয়েছে।

যাদের বেশির ভাগই হিজবুল্লাহ যোদ্ধা, কিন্তু তাদের মধ্যে অন্তত ৭০ জন বেসামরিক নাগরিকও রয়েছেন।

সূত্র : আরব নিউজ, কালেলকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM