বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

ইহুদিদের গোপন তথ্য ফাঁস করলেন ট্রাম্প

ইহুদিদের গোপন তথ্য ফাঁস করলেন ট্রাম্প

অনলাইন বিজ্ঞাপন

ফাইল ছবি : সংগৃহীত

 

প্রতিবারই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে আলোচনায় থাকে মার্কিন ইহুদি লবিগুলো। এবার নির্বাচনে আরও সক্রিয় হয়ে উঠেছে এসব লবি। গাজা যুদ্ধকে কেন্দ্র করে এসব লবির কাছে দুই প্রার্থী প্রমাণ করতে চাইছেন কে কতটা ইহুদিবাদী তার প্রমাণ। এমন পরিস্থিতে বাইডেন সমর্থক মার্কিন ইহুদিরা ইসরায়েলকে ভালোবাসে না বলে মন্তব্য করেন রিপাবলিকান প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় সোমবার এক সাক্ষাৎকারে ডেমোক্রেট সমর্থক ইহুদিদের ইসরায়েলকে ভালো না বাসার বিষয়ে জনসম্মুখে আলোচনা করা উচিত বলেও মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, যেসব ইহুদিরা বাইডেনকে ভোট দেয় তারা তাদের ধর্মকে ভালোবাসে না, এমনকি তারা ইসরায়েল সম্পর্কিত সবকিছুই ঘৃণা করে।

বহু আগ থেকেই ইসরায়েলবিরোধীরা অভিযোগ করে আসছিল, আমেরিকান ইহুদিদের যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের প্রতি দ্বৈত আনুগত্য রয়েছে। রিপাবলিকান দলের প্রার্থীর এমন বক্তব্য সেই অভিযোগকে আরও শক্ত ভিত্তি দিল।

ট্রাম্প অভিযোগ করেন চলমান গাজা যুদ্ধে বাইডেন সম্পূর্ণভাবে ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান নিয়েছেন। যদিও যুদ্ধের শুরু থেকেই ইসরায়েলের প্রতি নিঃশর্ত সমর্থন দিয়ে আসছেন প্রেসিডেন্ট বাইডেন, এমনকি যুদ্ধবিরতির আহ্বান জানানোর পরও তেলআবিবের কাছে সমরাস্ত্র বিক্রি সমানতালে চালিয়ে গেছে ওয়াশিংটন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করে জানান, ইহুদি ও কালো আমেরিকানরা তাদের অভ্যাসবশতই ডেমোক্রেটদের ভোট দিয়ে থাকেন। গত সপ্তাহে ট্রাম্প জানান, ইসরায়েলের যত দ্রুত সম্ভব এ যুদ্ধ শেষ করা উচিত। এ সময় জনসংযোগ যুদ্ধে ইসরায়েল হেরে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

২০২০ সালে পিউ রিচার্স সেন্টারের এক জরিপে দেখা যায় আমেরিকান ইহুদিদের বিশাল অংশই রাজনৈতিকভাবে স্বাধীন ও গণতান্ত্রিক আচরণে বিশ্বাসী। ফলে রিপাবলিকানদের চেয়ে ডেমোক্রেট পার্টির সঙ্গে তাদের বেশি দেখা যায়। তবে অর্থোডক্স ইহুদিদের বেশিরভাগই রিপাবলিকান দলের সমর্থক বলে জরিপে দেখা যায়।

সূত্র-কালবেলা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM