বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

বাবর আজমের রেকর্ড

বাবর আজমের রেকর্ড

অনলাইন বিজ্ঞাপন

ছবি-বাবর আজম।

 

বিশ্ব ক্রিকেটে নতুন এক ইতিহাস গড়লেন পাকিস্তানি ক্রিকেটার বাবর আজম। পাকিস্তান সুপার লিগের ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেলে এই রেকর্ড গড়েন দেশটির সাবেক অধিনায়ক। বুধবার পেশোয়ার জালমি এবং করাচি কিংস ম্যাচে ৫১ বলে ৭২ রানের ইনিংস খেলেছেন বাবর। এই ইনিংস দিয়েই টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ব্যাটার হিসেব ১০ হাজার রানের ইতিহাস গড়লেন তিনি।

পেশোয়ারের হয়ে ওপেন করতে নেমেছিলেন অধিনায়ক বাবর। তার দল ৪০ রানে ৩ উইকেট হারালেও নিজের লক্ষ্যে অবিচল ছিলেন বাবর। নিজের সাবেক দলের বিরুদ্ধে ৭২ রানের ইনিংসে মেরেছেন ৭টি চার এবং ১টি ছক্কা। সে সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। বিশ্বের ১৩তম ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়লেন বাবর। ২৭১তম ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। ভেঙে দিয়েছেন ক্রিস গেইলের রেকর্ড।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক মারকুটে টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করতে নিয়েছিলেন ২৮৫টি ইনিংস। এতদিন তিনিই ছিলেন এই ফরম্যাটে ১০ হাজার রান করা বিশ্বের দ্রুততম ব্যাটার। সে রেকর্ড হাতছাড়া হল বাবরের দাপটে। এ তালিকার তৃতীয় স্থানে নেমে গেলেন বিরাট কোহলি। তিনি টি-টোয়েন্টি ক্রিকেটের ২৯৯টি ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন। তাঁর পর আছেন দুই অস্ট্রেলীয়। যথাক্রমে ডেভিড ওয়ার্নার (৩০৩টি ইনিংস) এবং অ্যারোন ফিঞ্চ (৩২৭)।

পাকিস্তান সুপার লিগে ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত করাচির হয়ে খেলেছেন বাবর। ২০২১ এবং ২০২২ সালে তিনি ছিলেন অধিনায়ক। সে অর্থে নিজের সাবেক ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে বিশ্ব রেকর্ড গড়লেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।

সূত্র-কালবেলা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM