বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন

মিয়ানমার সংঘাত গোটা অঞ্চলের জন্য হুমকি: পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার সংঘাত গোটা অঞ্চলের জন্য হুমকি: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন বিজ্ঞাপন

ছবি সংগ্রহীত।

প্রতিবেশী দেশ মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘাত গোটা অঞ্চলের জন্য হুমকি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিউনিখ সফর উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মিউনিখ সম্মেলনে রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করা হবে কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, প্রথমত, নিরাপত্তার প্রশ্ন যখন আসে, তখন মিয়ানমারের যেসব নাগরিক বলপূর্বক বাস্তুচ্যুত হয়েছেন, তাদের কারণে আমাদের দেশে নিরাপত্তা হুমকি তৈরি হয়েছে। মিয়ানমারের যে চলমান সমস্যা, সে কারণে গোটা অঞ্চলে নিরাপত্তা হুমকি তৈরি হয়েছে। বিভিন্ন আলোচনায় স্বাভাবিকভাবে এমন প্রশ্ন আসতেই পারে। আর আমরা বিশ্ব ফোরামে যেহেতু যাচ্ছি, সেহেতু বিশ্ব নেতাদের কাছে মিয়ানমার থেকে বলপূর্বক উদ্বাস্তু হয়ে যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন, তাদের যাতে পূর্ণ অধিকার দিয়ে ফিরিয়ে নেওয়া হয়, সেই প্রসঙ্গ উপস্থাপন করবো।

আরেক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বৈশ্বিক নিরাপত্তা নিয়ে আলোচনা করবো। বৈশ্বিক নিরাপত্তার ক্ষেত্রে পৃথিবীর চলমান সংঘাতগুলো রয়েছে, সেগুলো হুমকিতে ফেলেছে। বৈশ্বিক নিরাপত্তা যখন হুমকিতে পড়ে, তখন বৈশ্বিক স্থিতি, অগ্রগতি ও উন্নতি হুমকিতে পড়ে। কাজেই সেখানে এসব বিষয় নিয়েও আলোচনা করা হবে।

রোহিঙ্গা সংকট নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেহেতু আমরা আন্তর্জাতিক আদালতে মামলা করেছি। মামলায় আমরা যৌথভাবে সই করেছি। সেটা বিচারাধীন।

বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যদের বিষয়ে মন্ত্রী বলেন, আর যারা প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে এসেছেন, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সদস্য, সীমান্ত নিরাপত্তা বলুন বা জাতীয় নিরাপত্তা বাহিনী বলুন, তাদের ফেরত পাঠানোই আমাদের উদ্দেশ্য। ভারতেও পালিয়ে গিয়েছিল, ভারতও তাদের এভাবে ফেরত পাঠিয়েছে। আমরাও তাদের ফেরত পাঠাতে কাজ করছি।

সূত্র-জাগোনিউজ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM