বুধবার, ১৭ Jul ২০২৪, ০২:৫৫ পূর্বাহ্ন

প্রিমিয়ার লিগ; ম্যানইউর জয়, আর্সেনালের হোঁচট

প্রিমিয়ার লিগ; ম্যানইউর জয়, আর্সেনালের হোঁচট

অনলাইন বিজ্ঞাপন

ইউনাইটেড। ছবি : সংগৃহীত

 

ইংলিশ প্রিমিয়ার লিগের তৃতীয় রাউন্ডের ম্যাচে শনিবার (২৬ আগস্ট) ঘরের মাঠ ওল্ড ট্রাফোডে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও দারুণ প্রত্যাবর্তনের গল্প লিখেছে ইংলিশ প্রিমিয়ার লিগের রেকর্ড শিরোপাজয়ী দল ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের প্রথম চার মিনিটে দুই গোল হজম করেও শেষ পর্যন্ত নটিংহ্যাম ফরেস্টকে এরিক টেন হাগের দল ৩-২ ব্যবধানে হারিয়েছে। অন্যদিকে এমিরেটস স্টেডিয়ামে হোঁচট খেয়েছে আর্সেনাল। তাদের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে তুলনামূলক পিছিয়ে থাকা দল ফুলহ্যাম।

২০২২-২৩ মৌসুমে ইউনাইটেডের বিপক্ষে সব প্রতিযোগিতা মিলিয়ে চারবারের দেখায় কোনো গোলের দেখাই পায়নি নটিংহ্যাম। সেই দলটি এবার ম্যাচ শুরুর ৩ মিনিট ৪৭ সেকেন্ডের মধ্যে করে বসে দুই গোল! ম্যানইউর বিপক্ষে ম্যাচের দ্বিতীয় মিনিটে নটিংহ্যামকে এগিয়ে নেন দলের ফরোয়ার্ড তাইয়ো আয়োনি। নটিংহ্যামের প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে টানা ৭ ম্যাচে জালের দেখা পেলেন আয়োনি। দেড় মিনিটের মাথায় সতীর্থের কর্নারে কাছ থেকে হেডে ব্যবধান দ্বিগুণ করেন নটিংহ্যামের সেন্টারব্যাক উইলি বোলি। এরফলে শুরুতেই হার চোখ রাঙ্গাচ্ছিল টেন হাগের শিষ্যদেন।

এরপর সপ্তদশ মিনিটে সেই শঙ্কিত টেন হাগকে কিছুটা স্বস্তি দেন দলের ডেনিশ মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেন। বাঁ দিকের বাইলাইনের কাছাকাছি থেকে মার্কাস রাশফোর্ডের পাসে নিকট দূরত্ব থেকে তিনি জাল খুঁজে নেন। এরপর অল্প সময়ের ব্যবধানে ইউনাইটেড সমতায় ফেরার সুযোগ পেয়েছিল। ২৬তম মিনিটে কাছ থেকে হেড দিয়ে বল লক্ষ্যে রাখতে পারেননি ব্রাজিলিয়ান তারকা মিডফিল্ডার ক্যাসেমিরো। ফলে ২-১ ব্যবধানে পিছিয়ে থেকে ম্যানইউ বিরতিতে যায়।

সেই আক্ষেপ অবশ্য দ্বিতীয়ার্ধের শুরুতেই ঘুচিয়ে ফেলে স্বাগতিকরা। আগের সুযোগ হাতছাড়া করা সেই ক্যাসেমিরোই এবার গোল করলেন। ৫২তম মিনিটে রাশফোর্ডের কাছ থেকে ব্রুনো ফার্নান্দেজ হয়ে তার পায়ে ঠেকে। বাকিটা সারেন ব্রাজিলের এই তারকা মিডফিল্ডার। পরের মিনিটেই ম্যানইউ লিড নিতে পারত। কিন্তু বক্সের বাইরে থেকে ব্রাজিলিয়ান তরুণ অ্যান্টোনির দারুণ শট ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন নটিংহ্যাম গোলরক্ষক ম্যাট টার্নার।

এরপর ৬৭তম মিনিটে বড় ধাক্কা খায় নটিংহ্যাম। বক্সের বাইরে ফার্নান্দেজকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন দলটির অধিনায়ক ও ডিফেন্ডার জো ওরাল। ৭৬তম মিনিটে রাশফোর্ডকে বক্সে ফাউল করায় পেনাল্টি পেয়ে যায় স্বাগতিকরা। সফল স্পট-কিকে ইউনাইটেডকে এগিয়ে নেন ফার্নান্দেজ। যা তাদের ৩-২ ব্যবধানে প্রত্যাবর্তনের জয় নিশ্চিত করে।

অন্যদিকে, আর্সেনাল-ফুলহ্যামের ম্যাচেও লাল কার্ড দেখেছে একজন। যার কারণে শেষ দিকে ফুলহ্যাম ১০ জন নিয়ে খেলেছে। এদিন ম্যাচের মাত্র ৫৭ সেকেন্ডে ফুলহ্যামকে এগিয়ে নেন আন্দ্রে পেরেইরা। যা চলতি প্রিমিয়ার লিগের মৌসুমে সবচেয়ে দ্রুততম গোল। প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। পরবর্তীতে দ্বিতীয়ার্ধে তিন মিনিটের মধ্যে দুই গোল করে এগিয়ে যায় আর্সেনাল। তাদের ম্যাচটাও দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প হতে পারত। তবে শেষদিকে ১০ জনের দলের কাছেও গোল খেয়েছে মাইকেল আর্তেতার দলটি।

এদিন ৭০তম মিনিটে ফাবিও ভিয়েইরা ফুলহ্যামের বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়েছিল স্বাগতিকরা। সেখান থেকে সফল স্পট-কিকে আর্সেনালের হয়ে সমতা টানেন বুয়াকো সাকা। ৭২তম মিনিটে এডি এনকেটিয়ার গোলে আর্তেতার দল লিড নেয়। ম্যাচ তখন শেষের দিকে গড়াচ্ছিল। তবে তার আগে কিছু নাটকীয়তা বাকি। ৮৩তম মিনিটে এনকেটিয়াকে ফাউল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ফুলহ্যামের ক্যালভিন বাসেয়। এরপরও আক্রমণ থেকে পিছু হটেনি ফুলহ্যাম। জোয়াও পালিনিয়ার গোলে ৮৭তম মিনিটে সফরকারীরা এক পয়েন্ট নিশ্চিত করে।

এই দুই ম্যাচ ছাড়াও প্রিমিয়ার লিগের তৃতীয় রাউন্ডে জয় পেয়েছে টটেনহাম ও ওয়েস্টহ্যাম ইউনাইটেড।

সূত্র-কালবেলা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM