বাংলাদেশ, , শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

জার্মানিতে প্রাচীন রোমান গ্রামের সন্ধান লাভ

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-২০ ১৭:২৫:০৬  

আলোকিত কক্সবাজার ডেক্স :
1442733321জার্মানির প্রত্নতাত্ত্বিকরা এমন একটি প্রাচীন কেল্লা খুঁজে পেয়েছেন যা আসলে একটি ‘রোমান গ্রাম’ ছিল।
এতদিন ওই কেল্লাটি নিয়ে প্রত্নতাত্ত্বিকদের তেমন কোনো আগ্রহ ছিল না।
কিন্তু গত বছর ফ্রাঙ্কফুটের গ্যাটে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ওই এলাকাটির আরও গভীরে খনন শুরু করেন। সেখানে তারা চুলা, সিরামিকের তৈজসপত্র, কুপ ও শস্য রাখার ভাণ্ড খুঁজে পান। যার ভিত্তিতে গবেষকরা ধারণা করছেন, ওটা শুধুমাত্র সেনাদের সাময়িক বিশ্রামস্থল ছিল না।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধান খননকারী প্রত্নতাত্ত্বিক টমাস মাউরের বলেন, “আমরা সেখানে এমন আরো কিছু জিনিস খুঁজে পেয়েছি যেগুলো আসলেই গুপ্তধন। সেগুলোর মধ্যে রয়েছে, পোশাকের ওপর পরা হয় এরকম ক্লিপ, বিভিন্ন ধরনের মুক্তা, বোর্ডের ওপর খেলার গুটি এবং হাড়ের তৈরি চুলের কাঁটা।” যেসব সৈনিক সেখানে বিশ্রাম নিতেন তাদের পরিবারের সদস্যরাই ওই গ্রামটিতে বসবাস করত বলে ধারণা গবেষকদের। এছাড়া, যারা সামরিক জিনিসপত্রের ব্যবসা করতেন তারাও পরিবারসহ সেখানে বাস করতেন বলে ধারণা করা হচ্ছে।
গবেষকরা বলেন, যেসব তথ্য প্রমাণ পাওয়া গেছে তার ভিত্তিতে বলা যায়, প্রথম শতাব্দী থেকে তৃতীয় শতাব্দীর মাঝামাঝি সময় ওই গ্রামটিতে মানুষের বাস ছিল। জার্মানির তেনসায়েমের এই রোমান গ্রামে পাথরের তৈরি বাড়ি-ঘরও ছিল। গ্রামটিতে মূলত ফরাসি বংশোদ্ভূত জারমানরা বাস করত। তবে রোমান নাগরিকরাও ছিল। প্রত্নতাত্ত্বিকরা সেখানে আনাতোলিয়ার একটা মুদ্রা খুঁজে পেয়েছে।

পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা