বুধবার, ১৭ Jul ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন

মানবপাচার মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার লঙ্ঘন : জাতিসংঘ মহাসচিব

মানবপাচার মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার লঙ্ঘন : জাতিসংঘ মহাসচিব

অনলাইন বিজ্ঞাপন

সংগৃহীত ছবি

 

 

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ‘মানবপাচার হলো মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার লঙ্ঘন।’ বিশ্ব মানবপাচার বিরোধী দিবস উপলক্ষে আজ রবিবার (৩০ জুলাই) এক বাণীতে এই কথা বলেন তিনি। জাতিসংঘ মহাসচিব বলেন, সংঘাত ও অস্থিতিশীলতার সময়ে দুর্বলতার সুযোগে মানুষ এর শিকারে পরিণত হয় এবং তখন এর মাত্রাও বৃদ্ধি পায়।

তিনি আরো বলেন, ‘অসমতা বাড়ছে, জলবায়ু জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাস্তুচ্যূতির হার যেকোনো সময়ের তুলনায় বেশি।

আর এসব কারণে অনেক বেশি মানুষ মানব পাচারকারীদের শিকারে পরিণত হওয়ার ঝুঁকিতে রয়েছে।’

আন্তোনিও গুতেরেস বলেন, ভুক্তভোগীদের সিংহ ভাগই নারী ও শিশু, যাদের অনেকেই নৃশংস সহিংসতা, জোরপূর্বক শ্রম এবং ভয়াবহ যৌন নিপীড়ন ও শোষণের শিকার হয়। এর পরও মানব পাচারকারীরা এখনো মুক্তি পেয়ে যাচ্ছে। তাদের অপরাধ দমনের বিষয়টি গুরুত্ব পাচ্ছে না।

এই বিষয়ে অবশ্যই পরিবর্তন আসতে হবে।

তিনি আরো বলেন, আমাদের অবশ্যই শনাক্তকরণ ও সুরক্ষায় আরো বিনিয়োগ করতে হবে। মানুষকে পণ্য বানানো অপরাধীদের বিচারের আওতায় আনতে আইনশৃঙ্খলা রক্ষা ব্যবস্থাকে জোরদার করতে হবে এবং ভুক্তভোগীদের জীবন পুনর্গঠনে সহযোগিতা করতে আমাদের অবশ্যই আরো বেশি কিছু করতে হবে।

মহাসচিব আন্তোনিও গুতেরেস বাণীতে বলেন, এবারের এই বিশ্ব মানবপাচার বিরোধী দিবসে আসুন আমরা মানবপাচারের শিকার ভুক্তভোগীদের শনাক্ত, সুরক্ষা ও সহযোগিতা দিতে এবং পাচারের শিকার কোনো ভুক্তভোগী যেন পেছনে পড়ে না থাকে, তা নিশ্চিতে আমাদের প্রচেষ্টা দ্বিগুণ করি।

একসঙ্গে, আসুন আমরা এমন বিশ্ব গড়ে তুলি, যেখানে কাউকে কখনো বেচাকেনা কিংবা শোষণ করা যায় না।

সূত্র-কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM