শনিবার, ১৩ Jul ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন

স্তন ক্যান্সার শনাক্তের উপায়

স্তন ক্যান্সার শনাক্তের উপায়

অনলাইন বিজ্ঞাপন

প্রতিকী ছবি।

 

 

মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার স্তন ক্যান্সারের একটি পর্যায়, যেখানে স্তন থেকে ক্যান্সারের কোষগুলো শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে এবং একটি নতুন টিউমার তৈরি করে। এটি স্তন ক্যান্সারের একটি জটিল পর্যায়। তবে এই রোগেরও চিকিৎসা সম্ভব। কেউ মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারে আক্রান্ত হলে কী করে বুঝবেন তা জানাটা জরুরি।

দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালের সিনিয়র মেডিক্যাল অনকোলজিস্ট ড. শ্যাম আগারওয়াল কিছু প্রাথমিক লক্ষণ শনাক্ত করেছেন। চলুন সেগুলো জেনে নিই।

১. শরীরের বিভিন্ন অংশে অতিরিক্ত ব্যথা : মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার প্রায়শই ক্রমাগত ব্যথা হয়। এই ব্যথা সহজে প্রতিকার করা যায় না।এই ক্যান্সার হলে হাড়, জয়েন্ট, পিঠসহ শরীরের বিভিন্ন অংশে অস্বস্তি এবং অতিরিক্ত ব্যথা অনুভব হয়।

২. শরীর অস্বাভাবিক ফুলে যাওয়া : মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার হলে শরীরের বিভিন্ন অংশে ফুলে যায়। অস্বাভাবিক বৃদ্ধি বা ফুলে গেলে দ্রুত ডাক্তারের কাছে যেতে হবে। কারণ এগুলো মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারের লক্ষণ।

৪. শ্বাসকষ্ট এবং বুকে ব্যথা : মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারে শ্বাসকষ্ট এবং বুকে ব্যথা হতে পারে। ক্রমাগত শ্বাসকষ্ট বা বুকে অস্বস্তি হলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে যেতে হবে।

৫. হঠাৎ ওজন হ্রাস এবং ক্ষুধা হ্রাস পাওয়া : ডা. আগারওয়ালের মতে, যদি হঠাৎ ওজন হ্রাস পাওয়ার সাথে ক্ষুধা হ্রাস পায়, তবে তা মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারের ইঙ্গিত।

৬. ক্রমাগত ক্লান্তি এবং দুর্বলতা অনুভব করা : পর্যাপ্ত বিশ্রামের পরেও ক্রমাগত ক্লান্তি এবং দুর্বলতা অনুভব করা মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারের লক্ষণ।

৭. স্নায়বিক লক্ষণ দেখা দেয় : স্তন ক্যান্সারের এই পর্যায় মস্তিষ্কে ছড়িয়ে পড়তে পারে, যার ফলে বিভিন্ন স্নায়বিক উপসর্গ দেখা দিতে পারে।

এর মধ্যে ঘন ঘন মাথা ব্যথা, খিঁচুনি, শরীরের ভারসাম্য বজায় রাখতে অসুবিধা, স্মৃতিশক্তির সমস্যা, দৃষ্টি বা কথাবার্তার পরিবর্তন দেখা যায় ।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া, কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM