বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৪১ অপরাহ্ন

০২ এপ্রিল ২০২৩; সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

০২ এপ্রিল ২০২৩; সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

অনলাইন বিজ্ঞাপন

ছবি সংগৃহীত

 

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

২০৪০ সাল নাগাদ এক কোটির বেশি কর্মী ঘাটতির আশঙ্কা জাপানে

২০৪০ সাল নাগাদ জাপানে এক কোটি ১০ লাখ কর্মীর ঘাটতি দেখা দিতে পারে। একটি গবেষণায় এমন চিত্র ফুটে উঠেছে। এর অন্যতম কারণ হচ্ছে দেশটির মানুষের বয়স বৃদ্ধিজনিত সমস্যা।

ভারতে বেড়েছে বেকারত্ব

ভারতে বেকারত্বের হার বেড়ে তিন মাসের মধ্যে সর্বোচ্চ হয়েছে। মার্চে দেশটির বেকারত্বের হার বেড়ে দাঁড়ায় সাত দশমিক আট শতাংশে। বৈশ্বিক অর্থনীতির ধীর গতিতে এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে প্রভাব পড়তে পারে এই আশঙ্কার মধ্যেই এমন খবর সামনে এল।

ভারতে ২২ জনকে নিয়ে বাস খাদে

ভারতের উত্তরাখণ্ডের পাহাড়ি রাস্তায় বাস দুর্ঘটনা ঘটেছে। বাসটিতে চালকসহ ২২ জন ছিল। এরই মধ্যে সবাইকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে হাসপাতাল থেকে জানানো হয়েছে, তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তাছাড়া কী কারণে দুর্ঘটনা ঘটলো তা খতিয়ে দেখা হচ্ছে।

ইসরায়েলের হামলায় ইরানি সামরিক উপদেষ্টা নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে সেখানে নিয়োজিত ইরানের ইসলামি বিপ্লবী গার্ডের এক উপদেষ্টা নিহত হয়েছেন। কয়েক দিন আগে আরও এক ইরানি সামরিক কর্মকর্তা একইভাবে নিহত হয়। খবর আরব নিউজের।

বিধানসভায় বিজেপি বিধায়কের পর্নো ছবি দেখা নিয়ে তুলকালাম

ভারতের ত্রিপুরার বিধানসভায় অধিবেশন চলাকালীন পর্নো ছবি দেখার অভিযোগ উঠেছে এক বিজেপি বিধায়কের বিরুদ্ধে। এ নিয়ে রাজ্যটির রাজনৈতিক মহলে তোলপাড় শুরু হয়েছে। শাসক বিজেপির ওই বিধায়ক যাদব লাল দেবনাথের পদত্যাগও করা উচিত বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।

পশ্চিমবঙ্গে ব্যবসায়ীকে গুলি করে হত্যা

শনিবার (১ এপ্রিল) রাতে পশ্চিমবঙ্গের ১৯ নম্বর জাতীয় সড়কের ওপর চললো এলোপাতাড়ি গুলি। এতে ঘটনাস্থলে মৃত্যু হয়েছে রাজু ঝা নামে ৫২ বছরের এক ব্যবসায়ীর। গুরুতর জখম হয়েছেন আরও একজন। ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলার শক্তিগড়ের ১৯ নম্বর জাতীয় সড়কের ওপর।

হাসপাতাল ছাড়লেন পোপ ফ্রান্সিস

হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রধান ক্যাথলিক ধর্মযাজক পোপ ফ্রান্সিস। রোববার (২ এপ্রিল) তিনি সেন্ট পিটার্স স্কোয়ারে এক জনসমাবেশের নেতৃত্ব দেবেন। এর আগে অসুস্থ হয়ে রোমের গেমেলি হাসপাতালে ভর্তি হন পোপ।

নিরাপত্তা পরিষদের সভাপতিত্বে রাশিয়া, চটেছে ইউক্রেন

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব নিয়েছে রাশিয়া। এর আগে সদস্য দেশগুলোকে এই প্রক্রিয়া আটকে দেওয়ার জন্য আহ্বান জানিয়েছিল ইউক্রেন। কিন্তু তাদের আপত্তিতে কোনো কাজ হয়নি। এতে চটেছে কিয়েভ।

তিন ব্রিটিশ নাগরিককে আটক করেছে তালেবান

তিন ব্রিটিশ নাগরিক বর্তমানে আফগানিস্তানে তালেবানের হাতে আটক রয়েছে বলে একটি মানবাধিকার সংস্থা বিবিসিকে জানিয়েছে। যুক্তরাজ্যের অলাভজনক সংস্থা প্রেসিডিয়াম নেটওয়ার্ক জানিয়েছে, তালেবানের হেফাজতে থাকা তিন ব্রিটিশ নাগরিকের মধ্যে একজন কেভিন কর্নওয়েল।

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে নিহত বেড়ে ২১

যুক্তরাষ্ট্রের দক্ষিণ এবং মধ্যপশ্চিমাঞ্চলে কয়েক দফা টর্নেডোর আঘাতে এখন পর্যন্ত ২১ জনের নিহতের খবর পাওয়া গেছে। বিভিন্ন অঙ্গরাজ্যে বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

সূত্র-জাগোনিউজ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM