শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন

প্রাথমিক সমাপনি পরিক্ষা- প্রথম দিনে অনুপস্থিত ৪ হাজার ৮৫৬জন

প্রাথমিক সমাপনি পরিক্ষা- প্রথম দিনে অনুপস্থিত ৪ হাজার ৮৫৬জন

অনলাইন বিজ্ঞাপন

শাহ নিয়াজ

কক্সবাজারে প্রথমদিনে সুষ্টভাবে সম্পন্ন হয়েছে প্রাথমিক সমাপনি ও ইবতেদায়ী পরিক্ষা। প্রথম দিনে অনুষ্টিত পরিক্ষায় অনুপস্থিত ছিল ৪ হাজার ৮৫৬ জন পরিক্ষার্থী।
যা পিএসসিতে ৩ হাজার ২৫৮ এবং ইবতেদায়ীতে এক হাজার ৫৯৮ জন পরিক্ষার্থী।

এদিকে যুদ্ধাপরাধীর ফাঁসির রায় কার্যকর হওয়ায় আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে অভিভাবক মহল ছিল উৎকণ্ঠায়। পরিক্ষা শেষ না হওয়া পর্যন্ত এসব অভিভাবকদের কেন্দ্রের পাশাপাশি অবস্থান নিতে দেখা গেছে। সুষ্টভাবে পরিক্ষা সম্পন্ন হওয়ায় তারা স্বস্থি প্রকাশ করেছেন।

অপরদিকে পরিক্ষার সুষ্ট পরিবেশ বজায় রাখতে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছিল বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা কর্মকর্ত।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানিয়েছে, কক্সবাজার সদর উপজেলা থেকে পিএসসি পরীক্ষায় ১৭টি কেন্দ্রে  পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ হাজার ৮৩৭ জন। তারমধ্যে অংশ গ্রহণ করেছে ৮৪২৭ জন, অনুপস্থিত ছিলো ৪১০ জন। এই উপজেলার দুইটি কেন্দ্রে ৩৪ জন পরীক্ষার্থী ইংরেজী ভার্সনে পিএসসি পরীক্ষার্থী ছিলো। সবাই পরীক্ষায় উপস্থিত ছিলো। এই উপজেলায় ১৬ টি কেন্দ্রে ইবতেদায়ী পরীক্ষার্থী ছিলো ২ হাজার ৯৬৫ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ২৬৪৩ জন এবং অনুপস্থিত ছিলো ৩২২ জন পরীক্ষার্থী।

রামু উপজেলা থেকে পিএসসি পরীক্ষায় ১১ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৬ হাজার ৪০০ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৫৯১৯ জন এবং অনুপস্থিত ছিলো ৪৮১ জন। এই উপজেলায় ১১ টি কেন্দ্রে ইবতেদায়ী পরীক্ষার্থী ছিলো ১ হাজার ৬৮ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৯১৩ জন এবং অনুপস্থিত ছিলো ১৫৫ জন পরীক্ষার্থী।
চকরিয়া উপজেলা থেকে পিএসসি পরীক্ষায় ২২ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১২ হাজার ৪৮৩ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ১২ হাজার ৭৩ জন এবং অনুপস্থিত ছিলো ৪১০ জন। এই উপজেলায় ২২ টি কেন্দ্রে ইবতেদায়ী পরীক্ষার্থী ছিলো ২ হাজার ৯৩৩ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ২৬৬১ জন এবং অনুপস্থিত ছিলো ২৭২ জন পরীক্ষার্থী।
পেকুয়া উপজেলা থেকে পিএসসি পরীক্ষায় ৭ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৪ হাজার ৪৩৩ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৪২১৬ জন এবং অনুপস্থিত ছিলো ২১৭ জন। এই উপজেলায় ৭ টি কেন্দ্রে ইবতেদায়ী পরীক্ষার্থী ছিলো ১ হাজার ৪০৬ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ১২০৮ জন এবং অনুপস্থিত ছিলো ১৯৮ জন পরীক্ষার্থী।
কুতুবদিয়া উপজেলা থেকে পিএসসি পরীক্ষায় ৬ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২ হাজার ৭৯২ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ২৬৫৮ জন এবং অনুপস্থিত ছিলো ১৩৪ জন। এই উপজেলায় ৬ টি কেন্দ্রে ইবতেদায়ী পরীক্ষার্থী ছিলো ৬৪৭ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৫৮৪ জন এবং অনুপস্থিত ছিলো ৬৩ জন পরীক্ষার্থী।
মহেশখালী উপজেলা থেকে পিএসসি পরীক্ষায় ৯ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৬ হাজার ৮৩ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৫৪৭৮ জন এবং অনুপস্থিত ছিলো ৬০৫ জন। এই উপজেলায় ৯ টি কেন্দ্রে ইবতেদায়ী পরীক্ষার্থী ছিলো ১ হাজার ৯১২ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ১৬৮৮ জন এবং অনুপস্থিত ছিলো ২২৪ জন পরীক্ষার্থী।
উখিয়া উপজেলা থেকে পিএসসি পরীক্ষায় ৬ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৬ হাজার ১৪ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৫৪৩৫ জন এবং অনুপস্থিত ছিলো ৫৭৯ জন। এই উপজেলায় ৬ টি কেন্দ্রে ইবতেদায়ী পরীক্ষার্থী ছিলো ৯৬৫ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৮২৮ জন এবং অনুপস্থিত ছিলো ১৩৭ জন পরীক্ষার্থী।
টেকনাফ উপজেলা থেকে পিএসসি পরীক্ষায় ১১ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৪ হাজার ৩৫৩ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ৩৯৩২ জন এবং অনুপস্থিত ছিলো ৪২২ জন। এই উপজেলায় ৮ টি কেন্দ্রে ইবতেদায়ী পরীক্ষার্থী ছিলো ১ হাজার ৩২৩ জন। তারমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ১০৯৬ জন এবং অনুপস্থিত ছিলো ২২৭ জন পরীক্ষার্থী।

উল্লেখ্য এবারে সমাপনী পরিক্ষায় জেলার ৮ উপজেলার সর্বমোট ৫১ হাজার ৩৯৬ জন শিক্ষার্থীর ইংরেজী বিষয়ের পরীক্ষায় অংশগ্রহনের কথা। তাদের মধ্যে বাংলা ভার্সনে অংশ নিয়েছে ৪৮ হাজার ১০৪ জন, ইংরেজী ভার্সনে ৩৪ জন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM