বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

২০ মার্চ ২০২৩:সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

২০ মার্চ ২০২৩:সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

অনলাইন বিজ্ঞাপন

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্ববাজারে তেলের দাম ১৫ মাসে সর্বনিম্ন
বিশ্বব্যাপী ব্যাংকিং খাতে চলমান অস্থিরতার কারণে ফের জেঁকে বসেছে বৈশ্বিক মন্দার শঙ্কা। আর তার প্রভাবে অপরিশোধিত জ্বালানি তেলের বাজারে শুরু হয়েছে ব্যাপক দরপতন। সোমবার (২০ মার্চ) বিশ্ববাজারে তেলের দাম নেমে গেছে গত ১৫ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে।

পাইপলাইন ফেটে ছড়িয়ে পড়ছে তেল, কুয়েতে জরুরি অবস্থা ঘোষণা
পাইপলাইন ফেটে তেল ছড়িয়ে পড়ার কারণে কুয়েতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি এবং তেল উৎপাদনেও বিঘ্ন ঘটেনি। সোমবার (২০ মার্চ) রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান কুয়েত অয়েল কোম্পানি (কেওসি) এসব কথা জানিয়েছে।

রাশিয়ায় পৌঁছেছেন শি জিনপিং
টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় বসা চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে মস্কো পৌঁছেছেন। স্থানীয় সময় সোমবার (২০ মার্চ) ক্রেমলিন সফরে গেলেন তিনি। চীন ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সমঝোতায় শান্তি প্রস্তাব দেওয়ার পর শি জিনপিং এই সফর করছেন।

ইরাক যুদ্ধের ২০ বছর
ঠিকঠাক ২০ বছর আগের ২০ মার্চ। ২০০৩ সালের এই দিনে ইরাকে আগ্রাসন শুরু করে মার্কিন যুক্তরাষ্ট্র। তেলসমৃদ্ধ দেশটির জনগণকে তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের শাসনের অবসান ও একই সঙ্গে গণবিধ্বংসী কথিত অস্ত্র (ডব্লিউএমডি) ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

সুখী দেশের তালিকায় ভারতের আগে পাকিস্তান, বাংলাদেশের অবস্থান ১১৮
বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর তালিকায় শীর্ষ ১০০ এর মধ্যেও নেই বাংলাদেশ। সম্প্রতি প্রকাশিত ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩’ অনুযায়ী সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩৭ দেশের মধ্যে ১১৮। ২০২২ সালের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ৯৪।

চীনে তেল রপ্তানিতে সৌদিকে পেছনে ফেললো রাশিয়া
২০২৩ সালের প্রথম দুই মাসে চীনে তেল রপ্তানির ক্ষেত্রে সৌদিকে পেছনে ফেলেছে রাশিয়া। চীনা সরকারের পরিসংখ্যানে এমন চিত্র পাওয়া গেছে। এর আগে ক্রেতাদের জন্য মূল্যছাড়ে তেল বিক্রির ঘোষণা দেয় রাশিয়া।

সিরিয়া: ভূমিকম্পে বাস্তুচ্যুতদের থাকার জায়গাটুকুও এবার বন্যার কবলে
সম্প্রতি সাত দশমিক আট মাত্রার ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের পাশাপাশি মারাত্মক বিপর্যয় দেখা যায় সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে। যুদ্ধবিধ্বস্ত দেশটির ওই এলাকায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তরা তাঁবু টানিয়ে বসবাস করছে। কিন্তু এবার সেখানে ভারি বৃষ্টির পর বন্যা দেখা দিয়েছে। এতে কয়েক ডজন ক্যাম্প পানিতে তলিয়ে গেছে। খবর আল-জাজিরার।

বাদশাহ সালমানের আমন্ত্রণকে স্বাগত জানালেন ইরানের প্রেসিডেন্ট
বাদশাহ সালমান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে সৌদি সফরের আমন্ত্রণ জানিয়েছেন। তার এই আমন্ত্রণকে স্বাগত জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট। ইরানের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

তীব্র প্রতিবাদের মুখে সুর নরম করলেন নেতানিয়াহু
বিচার বিভাগীয় সংস্কার পরিকল্পনার বিষয়ে কিছুটা নমনীয় হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বিষয়টি নিয়ে দুই মাসেরও বেশি সময় ধরে জনসাধারনের অভূতপূর্ব প্রতিবাদ ও পশ্চিমা মিত্রদের সতর্কতার পরিপ্রেক্ষিতে সুর নরম করেছেন তিনি।

থাইল্যান্ডে ভেঙে দেওয়া হলো সংসদ, মে মাসে নির্বাচন
থাইল্যান্ডের জাতীয় নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী প্রয়ুথ চ্যান-ও-চা সোমবার (২০ মার্চ) সংসদ ভেঙে দিয়েছেন। আগামী মে মাসে ভোট হবে দেশটিতে।

এবার ইউরোপীয় ব্যাংকের শেয়ারে দরপতন
সুইজারল্যান্ডের অন্যতম বৃহৎ ক্রেডিট সুইস ব্যাংকের পতনের পর ইউরোপীয় ব্যাংকগুলোর শেয়ারে অস্থিরতা দেখা দিয়েছে। সম্প্রতি ব্যাংক খাতে উদ্ভূত বিভিন্ন সমস্যা নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হওয়ায় এমনটি হচ্ছে বলে জানা গেছে।

অ্যাডিনোভাইরাসের উপসর্গ নিয়ে কলকাতায় ফের শিশুর মৃত্যু
অ্যাডিনোভাইরাসের উপসর্গ নিয়ে আবারও শিশুমৃত্যুর ঘটনা ঘটলো কলকাতা বিধানচন্দ্র রায় (বি সি রায়) হাসপাতালে। গত রোববার (১৯ মার্চ) মৃত্যু হয় শিশুটির। পরিবারের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির কারণেই মারা গেছে তাদের সন্তান।

সূত্র-জাগোনিউজ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM