রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন

৫০ বছরেও সংস্কার হয়নি পুরনো সড়ক

৫০ বছরেও সংস্কার হয়নি পুরনো সড়ক

অনলাইন বিজ্ঞাপন

 

 

এস এম জুবাইদ, পেকুয়া :

সংস্কারের অভাবে বিলুপ্ত হতে যাচ্ছে ৪০-৫০ বছরের পুরনো কক্সবাজারের পেকুয়ার টইটং ইউনিয়নের পূর্ব সোনাইছড়ি শোয়াইর বাপের জামে মসজিদ সড়ক। সংস্কারের অভাবে এ সড়ক দিয়ে এখন চলাফেরা কঠিন হয়ে পড়ছে। এ অবস্থায় সড়কটি সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

তারা জানিয়েছেন, এক সময় ওই সড়কটি টইটংয়ের পাহাড়ী জনপদ পূর্ব সোনাইছড়ি পর্যন্ত সাধারণ মানুষ চলাচল করতো। সংষ্কার না হওয়ায় সড়কটি অস্তিত্ব সংকটে পড়েছে। সড়কের হাজী বাজার, ঢালার মুখ সড়কের সোনাইছড়ি ফারুক সওদাগরের দোকান থেকে বীর মুক্তিযোদ্ধা রমিজ উদ্দিন আহমদ জামে মসজিদ পর্যন্ত প্রায় আধা কিলোমিটার বেহাত হয়ে গেছে। নষ্ট করা হয়েছে সড়কটির কালভার্ট। রাস্তার উন্নয়ন ও এর গতি থামিয়ে দিতে কালভার্টটি ভেঙ্গে ফেলা হয়।

কৃষক জমির হোসেন জানান, একটি রাস্তার জন্য আমরা চরম ভোগান্তিতে আছি। আমি সবজি বাগান করি। পেঁপে, কলা, মাল্টা, পেয়ারাসহ ফলজ বাগান করি। আমার উৎপাদিত কৃষি পণ্য পেকুয়াসহ সারাদেশে সরবরাহ করি। এখানে আরো অনেক আদর্শ কৃষক আছে। যা খাদ্য উৎপাদনের জন্য এ অঞ্চলে অনুরকরণীয় দৃষ্টান্ত। রাস্তার কারণে আমরা উৎপাদন ব্যবস্থায় পিছিয়ে আছি। পরিবহন করতে সমস্যা হয়।

গৃহবধূ আরিফা বেগম ও কামরুন্নাহার জানান, সোনাইছড়ির জন্য এ সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ন। রমিজপাড়া থেকে ঢালারমুখ, বনকানন যাতায়াতের জন্য মাঝখানে অনেক দূরত্ব কমে যায়।

স্থানীয় ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান হাজী শাহাব উদ্দিন সিকদার জানান, আসলে এ সড়কটি আমার ওয়ার্ডের জন্য অত্যন্ত গুরুত্ব বহন করে। আরসিসি কালভার্টটি ভেঙ্গে গেছে। আমরা উদ্যোগ নিয়েছি এটি উন্নয়নের জন্য। প্রস্তাবনা পাঠানো হয়েছে।

বীর মুক্তিযোদ্ধা ও টইটংয়ের সাবেক চেয়ারম্যান রমিজ উদ্দিন আহমদ জানান, রাস্তাটির প্রতি সুনজরের প্রয়োজন আছে। আমরা রাস্তা হতে দেখেছি। কিন্তু একটি পুরানো রাস্তা এ ভাবে থেমে যাবে তা কিভাবে হয়।

এ প্রসঙ্গে টইটং ইউপির চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী জানান, আসলে জমির মালিকদের এগিয়ে আসতে হবে। আমরা রাস্তা করলে কেউ যদি প্রতিবন্ধকতা করে সেটির দায় সরকার ও আমরা নেবনা। রাস্তাটি গুরুত্বপূর্ন। আমার চেষ্টা থাকবে এটি যেন আবার সংষ্কার ও উন্নয়ন করা হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM