মঙ্গলবার, ২৩ Jul ২০২৪, ১১:১১ অপরাহ্ন

তদন্ত প্রতিবেদন দিবেন রবিবারে

তদন্ত প্রতিবেদন দিবেন রবিবারে

অনলাইন বিজ্ঞাপন

ফাইল ছবি।

 

 

।।ওয়াহিদ রুবেল।।

রোহিঙ্গা ক্যাম্পে ঘটে যাওয়া অগ্নিকান্ডের ঘটনার তদন্ত প্রতিবেদন বৃহস্পতিবার জমা দেয়ার কথা ছিল। কিন্তু সময় স্বল্পতায় তদন্ত কার্যক্রম শেষ করতে না পেরে এদিন প্রতিবেদন জমা দিতে পারেনি তদন্ত কমিটি। তবে সবকিছু ঠিকঠাক থাকলে আগামী রবিবার (১২ মার্চ) তদন্ত প্রতিবেদন জমা করা হবে বলে জানিয়েছেন তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো: আবু সুফিয়ান।

তিনি বলেন, তদন্তের কাজ প্রায় শেষ পর্যায়ে। ঘটনার প্রত্যক্ষদর্শী রোহিঙ্গাসহ অন্যদের জবানবন্দি গ্রহণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ অনেক আলামতও সংগ্রহ হয়েছে। আগুন লাগানোর একটি ভিডিও আমাদের হাতে এসেছে। তদন্তের স্বার্থে এই মুহূর্তে এ নিয়ে বিস্তারিত বলা যাচ্ছে না।

তবে সবকিছু ঠিকঠাক মতো থাকলে আগামী ১২ মার্চ (রবিবার) তদন্তের রিপোর্ট জমা দেয়া হবে। তখন আপনারা জানতে পারবেন আগুন লাগার আসল রহস্য।

এদিকে, রোহিঙ্গা ক্যাম্প-১১ তে আগুন লাগার শুরু থেকে বিষয়টি পরিকল্পিত নাশকতা বলে দাবি করে আসছিলেন রোহিঙ্গা নেতারা। ঘটনার জন্য রোহিঙ্গাদের অনেকেই মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মিকে (আরসা) দায়ী করছে। তদন্ত কমিটির কাছে আগুন ধরিয়ে দেয়ার অনেক ভিডিও সরবরাহ করা হয়েছে বলেও জানিয়েছেন রোহিঙ্গারা।

তাদের দেয়া তথ্য মতে, ২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে ৩২ টি ক্যাম্পে আশ্রয় নেন রোহিঙ্গারা। অশ্রয় নেয়ার পর থেকে রোহিঙ্গা ক্যাম্পেগুলোতে সশস্ত্র সংগঠন আরসার একছত্র অধিপত্য ছিল। সম্প্রতি ক্যাম্পগুলোতে অবস্থান নেয় আরেক সশস্ত্র সংগঠন ‘আরএসও’। এছাড়া রয়েছে নবী হোসন গ্রুপ, মাস্টার মুন্না গ্রুপসহ বিভিন্ন নামে প্রায় অর্ধশত গ্রুপ। মাদক ব্যবসা, অপহরণ, ধর্ষণ, ডাকাতি, মারামারি, খুনের সাথে এসব গ্রুপ-উপগ্রুপ। এসব সন্ত্রাসী গ্রুপের হাতে বলি হচ্ছে সাধারণ রোহিঙ্গারা।

নিজেদের আধিপত্য নতুন করে জানান দিতে সর্বশেষ ৫ মার্চ (রবিবার) বালুখালী ক্যাম্প ১১তে আগুন ধরিয়ে দেয়। পরে আগুনে পুড়েছে ৯ ও ১০ নং ক্যাম্পও। যেখানে ২ হাজার শেল্টার পুড়ে ছাই হয়েছে যায়। এতে গৃহহীন হয়ে পড়ে ১২ হাজার রোহিঙ্গা। এ ঘটনা তদন্ত করতে এডিএমকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM