বুধবার, ২৪ Jul ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন

কি কারণে দাড়ি ছাঁটলেন রাহুল গান্ধী?

কি কারণে দাড়ি ছাঁটলেন রাহুল গান্ধী?

অনলাইন বিজ্ঞাপন

 

দাড়ি নিয়ে বিতর্কে থাকা সেই লুক অবশেষে পাল্টালেন রাহুল গান্ধী। একগাল কাঁচা-পাকা দাড়ি ছোট করে নতুন লুকে সবার সামনে এসেছেন তিনি। ইন্ডিয়ান ইউথ কংগ্রেসের পক্ষ থেকে বুধবার সকালে একটি ছবি পোস্ট করা হয় টুইটারে। সেখানে দেখা গেছে রাহুল গান্ধীর নতুন লুক।

‘ভারত জোড়ো যাত্রা’ চলাকালীন নিজের দাড়ি বড় করা শুরু করেছিলেন রাহুল গান্ধী। রীতিমতো চর্চার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিলেন তিনি। চার মাস পর তার চেহারাই পাল্টে যায়। কিন্তু সেই লুক নিয়ে একাধিক কটাক্ষের শিকারও হন তিনি। তাকে সাদ্দাম হোসেনের সঙ্গেও তুলনা করা হয়েছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ চর্চায় ছিলেন তিনি।

রাহুলকে তীব্র ভাষায় আক্রমণও করেন আসামের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘রাহুলজি, আপনার মুখ এমন হওয়া উচিত, যাতে সাধারণ মানুষ আপনাকে দেখে মহাত্মা গান্ধী ও সর্দার প্যাটেলের কথা মনে করে। কিন্তু এমন হওয়া উচিত নয়, যাতে সাদ্দাম হোসেনের মুখ মনে পড়ে। আমি দেখলাম রাহুলের মুখের আকারের পরিবর্তন হচ্ছে। কেন আপনার মুখ সাদ্দাম হোসেনের মতো হয়ে যাচ্ছে?’

রাহুল গান্ধী এই মুহূর্তে ব্রিটেনে অবস্থান করছেন বলে জানিয়েছে ইউথ কংগ্রেস। যেখানে তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে একটি বক্তৃতা দেবেন। ‘লার্নিং টু লিসন ইন দ্য ২১ সেঞ্চুরি’ শীর্ষক আলোচনায় ভাষণ দেবেন তিনি। সেই কারণেই দাড়ি ছেঁটে ফেলেছেন রাহুল।

মানুষ একাধিকবার জানতে চেয়েছে, কেন তিনি দাড়ি বড় করছেন? তখন রাহুল গান্ধী বলেছিলেন, ‘জানি না, তবে ভারত জোড়ো যাত্রার সময় আমার কেন জানি মনে হয়েছিল, আমার দাড়ি কামানো উচিত নয়। আমার চুল কাটা উচিত নয়। এখন সেটা বাড়ছে। কখনো কখনো এটি বেশ সমস্যাও তৈরি করে। বিশেষ করে যখন আমি খাবার খাই।’ আবার তিনি এ-ও বলেছিলেন, ‘এটা থাকবে না, বদলে যাবে। কারণ অনেকেই আমাকে শেভ করার জন্য চাপ দিচ্ছে। দলের অনেকেই চাইছেন দাড়ি কেটে ফেলি। আমার দলের লোকজন আমাকে দাড়ি কাটতে চাপ দিচ্ছে। যদিও আমি তাদের বারবার না করেছি।’

সূত্র : এই সময়, কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM