বুধবার, ১৭ Jul ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন

গুয়ানতানামো কারাগার থেকে মুক্ত পাকিস্তানি দুই ভাই

গুয়ানতানামো কারাগার থেকে মুক্ত পাকিস্তানি দুই ভাই

অনলাইন বিজ্ঞাপন

ছবি সংগ্রহীত।

 

যুক্তরাষ্ট্রের গুয়ানতানামো বেসামরিক কারাগারে দুই দশক ধরে আটক ছিলেন দুই পাকিস্তানি ভাই। ২০ বছর পর মার্কিন কর্মকর্তারা তাদের মুক্তি দিয়েছেন। পাকিস্তানি দুই ভাই দেশে ফিরেছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

দুই ভাই আব্দুল (৫৫) এবং মোহাম্মদ রাব্বানী(৫৩)-কে পাকিস্তানি কর্তৃপক্ষ, নিরাপত্তা কর্মকর্তারা এবং একজন পাকিস্তানি সিনেটর আনুষ্ঠানিক কিছু জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেয়।

শুক্রবার দুই ভাই দেশটির রাজধানী ইসলামাবাদের একটি বিমানবন্দরে পৌঁছান। পাকিস্তানের পার্লামেন্টের উচ্চকক্ষের মানবাধিকার কমিটির চেয়ারম্যান পাকিস্তানি সিনেটর মুশতাক আহমেদ খান টুইট করে জানান, দুই ভাই ইসলামাবাদ বিমানবন্দরে পৌঁছেছেন। খান আরো জানান, তারা নির্দোষ ছিল তবুও ২১ বছর ধরে গুয়ানতানামো কারাগারে বন্দী ছিলেন।

তিনি বলে, ‘তাদের কোনো বিচার হয়নি, কোনো আদালতের কার্যক্রম ছিল না, কোনো অভিযোগ ছিল না। তাদের মুক্তির জন্য অভিনন্দন। পাকিস্তানের সিনেটকে ধন্যবাদ।’

২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ প্রশাসন কিউবায় এই কারাগার তৈরি করে। যেখানে এই হামলার সঙ্গে জড়িত কথিত সন্দেহভাজনদের নিয়ে যাওয়া হতো।

২০০২ সালে পাকিস্তানি কর্মকর্তারা তাদের নিজ শহর করাচিতে এ দুই ভাইকে গ্রেপ্তার করেছিল পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এরপর তাদের তুলে দেওয়া হয় যুক্তরাষ্ট্রের হাতে। মার্কিন কর্মকর্তারা অভিযোগ করেছিলেন, আব্দুল ও রব্বানি আল-কায়েদা সদস্যদের থাকা এবং অন্যান্য লজিস্টিক সহায়তা দিয়েছেন।

সূত্র: আলজাজিরা, কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM