মঙ্গলবার, ২৩ Jul ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন

সেন্টমার্টিনে ১০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ; ৯টির নির্মাণ কাজ বন্ধ

সেন্টমার্টিনে ১০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ; ৯টির নির্মাণ কাজ বন্ধ

অনলাইন বিজ্ঞাপন

।।বিশেষ প্রতিবেদক।।

 

কক্সবাজার জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে প্রবালদ্বীপ সেন্টমার্টিনে অবৈধভাবে নির্মাণাধীন ৯টি রিসোর্টের নির্মাণকাজ বন্ধ করা হয়েছে। একই সাথে সৈকতে বালিয়াড়িতে গড়ে তোলা ১০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। পরে সেন্টমার্টিনদ্বীপের সৈকতে মোটর সাইকেল না চালানো, কেয়া গাছের ক্ষতি না করা, সৈকত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, পরিবেশ ও প্রতিবেশ রক্ষা করার করণীয় বিষয়ে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়। দ্বীপে ভ্রমণে আসা পর্যটকদের মধ্যে লিফলেটও বিতরণ করা হয়।

 

গত বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত সেন্টমার্টিনদ্বীপের সমুদ্রসৈকত ও বিভিন্ন স্থানে এই অভিযান পরিচালনা করা হয়।

 

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আজহারুল ইসলাম শুক্রবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, সেন্টমার্টিন দ্বীপটি ইকোলজিক্যাল ক্রিটিক্যাল এরিয়া (ইসিএ) এলাকা। দ্বীপের পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় সব ধরনের স্থাপনা নির্মাণ বন্ধ রাখার নির্দেশনা রয়েছে। নিয়ন্ত্রণ করা হয়েছে পর্যটক যাতায়তের উপরও। এরই মধ্যে কিছু ব্যক্তি অবৈধ স্থাপনা নির্মাণ করছে দ্বীপে। বিষয়টি নজরে আসার পর কক্সবাজার জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তর যৌথ অভিযান পরিচালনা করে দ্বীপে নির্মাণাধীন ৯টি স্থাপনার কাজ বন্ধ করা হয়েছে। উচ্ছেদ করা হয়েছে পূর্বে নির্মিত আরো দশটি অবৈধ স্থাপনা।

অভিযানের পরে সেন্টমার্টিনে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে স্থানীয় জনপ্রতিনিধি, দ্বীপের বাসিন্দাদের নিয়ে এক সংক্ষিপ্ত পরামর্শ সভার আয়োজন করা হয় বলেও জানান পরিবেশ অধিদপ্তরের এ কর্র্মতা।

সভায় বক্তব্য রাখেন অভিযানে নেতৃত্ব দেয়া জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান, ট্যুরিস্ট পুলিশ ও ইউএনডিপির প্রতিনিধি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM