সোমবার, ২০ মে ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন

প্রথম নারী স্পীকার কুবাইসি

প্রথম নারী স্পীকার কুবাইসি

অনলাইন বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক:

আরব বিশ্বে প্রথম নারী স্পিকার নির্বাচিত হয়েছেন আমাল আল-কুবাইসি। এর মধ্য দিয়ে ইতিহাস সৃষ্টি করেছে সংযুক্ত আরব আমিরাত।

বুধবার দেশটির ফেডারেল ন্যাশনাল কাউন্সিলের (এফএনসি) কাউন্সিলের সভাপতি নির্বাচিত হন কুবাইসি। সাতটি রাজ্যের প্রতিনিধিত্বকারী গুরুত্বপূর্ণ এ কাউন্সিলের সভাপতিই পদাধিকার বলে স্পিকারের দায়িত্ব পালন করে থাকেন।

নতুন দায়িত্ব পাওয়ার পর উৎফুল্ল কুবাইসি তার প্রতিক্রিয়ায় বলেন, “আরব বিশ্বের প্রথম নারী হিসেবে এ দায়িত্ব পাওয়ায় নিজেকে গর্বিত লাগছে।”

দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম টুইটারে নতুন স্পিকারকে অভিনন্দন জানিয়েছেন। টুইট বার্তায় মাকতুম আমিরাতের নারীদের ‘অসামান্য রাজনীতিবিদ’ উল্লেখ করে বলেছেন, তারা দেশ ও আরব বিশ্বকে বিশ্বের কাছে ইতিবাচকভাবে উপস্থাপনের জন্য যোগ্য।

কুবাইসির স্পিকার নির্বাচিত হওয়ার ঘটনা ‘আরব বিশ্বে নারী জাগরণে’ ভূমিকা রাখবে বলে মনে করেন অনেকে।

সংবাদপত্র খালিজ টাইমসের নগর সম্পাদক বলেন, “এ অসাধারণ পদক্ষেপ সংযুক্ত আরব আমিরাতে নেতৃত্ব, সমাজ ও রাজনীতিতে নারীদের এগিয়ে আসতে উৎসাহ প্রদান করবে।”

দুবাইয়ের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল খালেক আবদুল্লাহ বলেন, “অনেকেই মনে করেন, নারী প্রতিনিধিত্ব আসলে লোক দেখানো ব্যাপার। কিন্তু কুবাইসি প্রমাণ করেছে, তার যোগ্যতাই তাকে এত উপরে নিয়ে এসেছে।”

২০০৬ সালে এফএনসি কাউন্সিলের প্রথম নারী সদস্য মনোনীত হয়েও ইতিহাস সৃষ্টি করেছিলেন ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রিধারী এবং একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কুবাইসি।

এর আগে তিনি কিছু সময়ের জন্য এফএনসির ডেপুটি স্পিকারের দায়িত্বও পালন করেছেন। আর ওই সময়েই তিনি যথাযথভাবে দায়িত্ব পালন করে তার যোগ্যতার প্রমাণ রাখেন।

বিবার্তা


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM