বুধবার, ১৭ Jul ২০২৪, ০৭:২২ অপরাহ্ন

১৭১১ কোটি টাকা ইভিএম প্রকল্পের ব্যয় কমানোর প্রস্তাব

১৭১১ কোটি টাকা ইভিএম প্রকল্পের ব্যয় কমানোর প্রস্তাব

অনলাইন বিজ্ঞাপন

সংগৃহীত ছবি

 

 

নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনা ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পর্যালোচনা করে ব্যয় কমিয়ে পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে নির্বাচন কমিশন। প্রায় এক হাজার ৭১১ কোটি টাকা ব্যয় কমানো হয়েছে বলে নিশ্চিত করেছে একাধিক সূত্র। এর আগে নির্বাচন কমিশন প্রকল্প প্রস্তাবে ব্যয় ধরেছিল আট হাজার ৭১১ কোটি টাকা। ওই প্রস্তাব পুনরায় পর্যালোচনা করতে পরিকল্পনা কমিশন নির্বাচন কমিশনে ফেরত পাঠিয়েছিল।

নির্বাচন কমিশন (ইসি) থেকে এখন কোন খাতে ব্যয় কত কমেছে তার সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। তবে এটুকু নিশ্চিত হওয়া গেছে, সব মিলিয়ে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় সাত হাজার কোটি টাকা। মূলত ইভিএম রাখার গুদাম নির্মাণ ও জনবল খাতে ব্যয় কমানো হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে কথা বলতে রাজি হননি সংশ্লিষ্ট কর্মকর্তারা। তবে আজ অনুষ্ঠেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটির সভায় প্রকল্পটি উপস্থাপন করা হতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা। যদিও একনেকের কার্যতালিকায় এই প্রকল্প নেই।

সম্প্রতি এই প্রকল্পের পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান বলেন, ‘পরিকল্পনা কমিশন ব্যয় সংকোচনসহ বেশ কিছু বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেছে। ইসির প্রয়োজনীয়তার নিরিখে সুপারিশগুলো মিলিয়ে দেখা হচ্ছে। পরিকল্পনা কমিশনের সুপারিশ ও ইসির প্রয়োজন সমন্বয় করে নতুনভাবে প্রকল্পটি পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।’

আরো যেসব প্রকল্প উঠছে একনেক সভায়
আজ নতুন বছরের প্রথম একনেক সভায় মোট ১১টি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। এর মধ্যে পাঁচটি সংশোধিত প্রকল্প এবং ছয়টি সম্পূর্ণ নতুন প্রকল্প। সংশোধিত প্রকল্পগুলো হচ্ছে ‘কর্ণফুলী নদীর তলদেশে বহু লেন সড়ক টানেল নির্মাণ’ (দ্বিতীয় সংশোধিত), ‘মাতারবাড়ী কয়লানির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের সড়ক নির্মাণ’ (দ্বিতীয় সংশোধিত), ‘ঘোড়াশাল চতুর্থ ইউনিট রি-পাওয়ারিং’ (দ্বিতীয় সংশোধনী), ‘এস্টাবলিশমেন্ট অব গ্লোবাল ম্যান্টিস ডিজিজেস অ্যান্ড সেফটি সিস্টেম’ (তৃতীয় সংশোধনী), ‘ঢাকা জেলার দোহার উপজেলা থেকে মোকসুদপুর পর্যন্ত নদী ড্রেজিং ও তীর সংরক্ষণ প্রকল্প’ (প্রথম সংশোধনী)।

নতুন প্রকল্পগুলো হলো
ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপটেশন আরবান প্রকল্প, বাংলাদেশের ২৫টি শহরে অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশন প্রকল্প, কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলা সদর থেকে করিমগঞ্জ পর্যন্ত উড়াল সড়ক নির্মাণ প্রকল্প, ঢাকা জেলার পটিয়া উপজেলার শ্রীমাই নদীতে ব্রিজ নির্মাণ, বরিশাল জেলার সেনানিবাস এলাকার অবকাঠামো নির্মাণ প্রকল্প (প্রথম পর্যায়)।সূত্র-কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM