শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন

মানবদেহ থেকে জৈব সার

মানবদেহ থেকে জৈব সার

অনলাইন বিজ্ঞাপন

 

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে মানুষের মরদেহ জৈব সারে পরিণত করার অনুমতি দেওয়া হয়েছে। সেখানে স্বজন মারা যাওয়ার পর কেউ চাইলে তাদের মরদেহ জৈব সারে পরিণত করতে পারেন; দাফন কিংবা দাহ করার পরিবেশ বান্ধব বিকল্প হিসেবে এটিকে বিবেচনা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, নির্দিষ্ট প্রক্রিয়ায় একটি কনটেইনারে মরদেহ রেখে ঢাকনা বন্ধ করে দিতে হবে। এ অবস্থায় কয়েক সপ্তাহ থাকার পর মরদেহ পচে জৈব সারে পরিণত হবে।

যুক্তরাষ্ট্রে এ ধরনের জৈব সার বানানোর অনুমতি প্রথম ওয়াশিংটনে দেওয়া হয় ২০১৯ সালে। এরপর এই প্রক্রিয়া পছন্দ করেছে কলোরাডো, ওরেগন, ভারমন্ট ও ক্যালিফোর্নিয়া।

মানবদেহ জৈব সারে পরিণত করার অনুমতির দিক থেকে নিউইয়র্ক সে দেশে ষষ্ঠ অঙ্গরাজ্য। নিউইয়র্কের ডেমোক্র্যাটিক গভর্নর ক্যাথি হোছুল স্থানীয় সময় শনিবার এটির অনুমোদন দিয়েছেন।

কনটেইনারের মধ্যে মরদেহের সঙ্গে নির্দিষ্ট কিছু উপাদান রেখে ঢাকনা বন্ধ করে দেওয়া হয়। এই প্রক্রিয়ায় প্রায় মাসখানেকের মধ্যেই মরদেহ জৈব সারে পরিণত হয়ে যায়।

এরপর সংক্রামকগুলো মেরে ফেলার জন্য জৈব সার গরম করা হয়। তারপর মৃত ব্যক্তির প্রিয়জনের হাতে সেই জৈব সার তুলে দেওয়া হয়। সেটি ফুল, শাকসবজি বা গাছ লাগাতে ব্যবহার করা যেতে পারে।

সূত্র: বিবিসি, কালেরকণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM