শনিবার, ১৫ Jun ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

সিরিয়ায় বিমান হামলা হলে উড়বে ওয়াশিংটন ডিসি’

সিরিয়ায় বিমান হামলা হলে উড়বে ওয়াশিংটন ডিসি’

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স

সিরিয়ায় আইসিস ঘাঁটিতে হামলার জেরে এবার আমেরিকা সহ পশ্চিমি জোটকে পাল্টা হুঁশিয়ারি। সিরিয়ায় যারা বিমান হানা চালাবে তাদেরও ফ্রান্সেরই দশা হবে। পাল্টা হামলার হুমকি দিল ইসলামিক স্টেট। ওয়াশিংটনেও হামলা চালানো হবে বলে  হুমকি ভিডিওয়ে দাবি জঙ্গি সংগঠনের।

আইসিসের বিরুদ্ধে অল আউট আক্রমণে রাশিয়া। তুরস্কে জি-টোয়েন্টি সম্মেলনে আইসিসকে অর্থ সাহায্য নিয়ে আগেই বোমা ফাটিয়েছেন রুশ প্রেসিডেন্ট। সিনাইতে রুশ বিমান ধ্বংসের পিছনে জঙ্গি নাশকতার প্রমাণ মেলায় সুর চড়ালেন পুতিন। মস্কোর আক্রমণাত্মক অবস্থানের মুখে  চাপে ওয়াশিংটন।

১৩/১১-র হামলা নাড়িয়ে দিয়েছে গোটা বিশ্বকে। সারা দুনিয়ায় ত্রাসের নতুন নাম এখন আইসিস। ঠিক যেভাবে সেপ্টেম্বর সন্ত্রাসের পর বিশ্বত্রাস হয়ে উঠেছিল আল কায়দা।

তোলপাড় এই পরিস্থিতিতে বোমা ফাটালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আইসিসকে অর্থ সাহায্য নিয়ে বিস্ফোরক অভিযোগ করলেন তিনি। ইসলামিক স্টেটকে ব্যক্তিগত স্তরে যে অর্থ সাহায্য করা হচ্ছে তার তথ্য প্রমাণ দিয়েছি। এই অর্থ প্রায় চল্লিশটি দেশ থেকে আসছে, যার মধ্যে জি-টোয়েন্টি গোষ্ঠীভুক্ত কয়েকটি দেশও আছে। এমনটাই অভিযোগ পুতিনের।

সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়ার ভুমিকা নিয়ে বরাবরই অভিযোগ ছিল পশ্চিমি জোটের। প্যারিসে ব্ল্যাক ফ্রাইডের পর কিছুটা সুর বদলেছিলেন পুতিন। আগুনে ঘি ঢালল মিশরের সিনাইতে রুশ বিমান ভেঙে পড়ার ঘটনা। রুশ গোয়েন্দা সংস্থার রিপোর্ট অনুযায়ী বিস্ফোরণেই ধ্বংস হয়েছিল রুশ বিমান।  বিস্ফোরণ ঘটাতে ব্যবহার করা হয়েছিল প্রায় এক কেজি বিস্ফোরক। ঘটনার দিনই হামলার দায় স্বীকার করেছিল আইসিস। রুশ গোয়েন্দা রিপোর্ট হাতে পেয়ে আরও আক্রমণাত্মক পুতিন, “দোষীরা যেখানেই লুকিয়ে থাকুক, তাদের খুঁজে বের করে শাস্তি দেওয়া হবে।…সন্ত্রাসদমনে যে সব দেশ নীতিগতভাবে আমাদের সঙ্গে সহমত, তাদের সহযোগিতা আশা করি।”

আইসিসের বিরুদ্ধে পুতিনের এই অল আউট আক্রমণ আমেরিকার  ওপর চাপ বাড়াল। ইতিমধ্যেই সিরিয়ায় মার্কিন স্থলসেনা অভিযানের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন ওবামা। আমেরিকায় সিরিয়ার শরণার্থিদের আহ্বান জানিয়ে ঘরোয়া রাজনীতিতে তোপের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট। আইসিসকে কেন্দ্র করে প্রেসিডেন্ট হিসেবে মেয়াদের শেষ বছরে ঘরে-বাইরে এবার প্রবল চাপে বারাক ওবামা। জিনিউজ

কালের কণ্ঠ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM