বাংলাদেশ, , রোববার, ২৭ নভেম্বর ২০২২

বদলে ফেলুন এই তিন ধরনের পানীয়

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-১১-১৯ ১২:৪১:১৯  

 

প্রায়ই পেটের প্রদাহে ভুগছেন এর পেছনে থাকতে পারে প্রতিদিন যে পানীয় পান করছেন তার হাত। বিশেষজ্ঞরা বলছেন এই ধরনের পানীয় থেকেও হতে পারে পেটের প্রদাহ। আমরা না জেনেই এসব পানীয় খেয়ে ফেলি। কিন্তু এর ফলেই পেট ফাপা, পেটে ব্যথা, ওজন বৃদ্ধি বা হজমে অসুবিধা করতে পারে।

চলুন জেনে নিই কি ধরনের পানীয় খেতে পারেন।

১. সোডা বা কোমল পানীয়

হুট করেই কোমল পানীয় বা সোডা বাদ দিতে কষ্ট হতে পারে। আপনাকে আস্তে আস্তে বাদ দিয়ে দিতে হবে। কোমল পানীয়র বদলে পানি পান করাই উত্তম। তবে এর বদলে খেতে পারেন প্রোবায়োটিক সমৃদ্ধ পানীয়।

২. এনার্জি ড্রিংক এবং হালকা চিনিযুক্ত কফি

এনার্জি ড্রিংক এর বদলে সকালে খেতে পারেন এক কাপ হালকা চিনিযুক্ত কফি। এটিও আপনার শরীরে শক্তি যোগাবে। প্রচুর চিনি আর ফলের স্বাদযুক্ত এনার্জি ড্রিংক খেতে ভালো লাগলেও শরীরের বারোটা বাজিয়ে দিচ্ছে। এর কারণে পেটে প্রদাহের সৃষ্টি হয়। যেটা চোখে পড়ার মতো। আপনি নিজেও বুঝতে পারবেন। এ ছাড়া এতে থাকা রং, কৃত্রিম চিনি, চিনি শরীরের জন্য আরো ক্ষতিকর।

এসবের বদলে খেতে পারেন চিনি ছাড়া এক কাপ কালো কফি বা হালকা চিনিযুক্ত কফি।

৩. চিনিযুক্ত চা এবং চিনি ছাড়া চা

খুব করে চিনি দিয়ে মাঝে মাঝে একবার চা খেতেই পারেন। কিন্তু সব সময় পান করা ঠিক নয়। আর যদি আপনার প্রদাহ বা চাপের সমস্যা থেকে থাকে তাহলে আপনাকে এগুলো থেকে দূরে থাকতে হবে। এ ছাড়াও অতিরিক্ত চিনিযুক্ত চা খেলে যেটা হবে ওজন বেড়ে যাবে। চুপি চুপি তার কাজ সে করে যাচ্ছে কিন্তু আপনি বুঝতেও পারছেন না। হার্টের সমস্যাও তৈরি হতে পারে। এর থেকে বাঁচার উপায় হলো চিনি ছাড়া চা পান শুরু করা। শুরুতে খুব খারাপ লাগবে কিন্তু আস্তে আস্তে অভ্যাস হয়ে যাবে।

সূত্র : শি ফাইন্ড, কালেরকণ্ঠ


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা