বাংলাদেশ, , রোববার, ২৭ নভেম্বর ২০২২

সৈকতের বালিয়াড়িতে পাবলিক ‘টয়লেট’ !

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-১১-১৪ ২৩:৫২:৩১  

 

ছবি-কলাতলী পয়েন্ট থেকে তোলা ছবি।

 

।।ওয়াহিদ রুবেল।।

 

কক্সবাজার সমুদ্র সৈকতে উচ্চ আদালতের আদেশ বাস্তবায়নের পর এবার ‘ভ্রাম্যমান ওয়াশরুমের’ নামে পাবলিক টয়লেট অনুমোদন দিয়ে বিতর্কে জড়িয়েছেন কক্সবাজার জেলা প্রশাসন। সৈকতের সুগন্ধা, লাবনী এবং কলাতলীর বালিয়াড়িতে তিনটি ওয়াশরুম অনুমোদন দেন জেলা প্রশাসন। এসব ওয়াসরুম থেকে ছড়িয়ে পড়া দুর্গন্ধে বিরক্ত প্রকাশ করেছেন পর্যটকরা। তারা দ্রæত এসব ওয়াসরুশ সরিয়ে ফেলার দাবি জানিয়েছেন।

তবে, এসব টয়লেট অস্থায়ী ও পরিক্ষামূলক বলে জানিয়েছেন পর্যটন সেলে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জানা যায়, সৈকতের সৌন্দর্য রক্ষা ও বালিয়াড়ি উন্মুক্ত রাখতে উচ্চ আদালতের রায় বাস্তবায়ন করতে গেল অক্টোবর মাসে ৬৭৭ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে জেলা প্রশাসন ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ। উচ্ছেদ অভিযানের কয়েকদিনের ব্যবধানে সৈকতের সুগন্ধা, লাবনী এবং কলাতলী পয়েন্টের বালিয়াড়িতে ওয়াশরুমের নামে ‘পাবলিক টয়লেট’ স্থাপনের অনুমতি দিয়ে বিতর্কে জড়িয়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসনের পর্যটন সেল থেকে মো: সোহেল নামে এক ব্যক্তির কাছে এসব ওয়াশরুম অনুমোদন দেয়া হয়।

মোঃ সোহেল জানান, জেলা প্রশাসনের এলআর ফান্ডে রাজস্ব দিয়ে এসব ভ্রাম্যমান ওয়াশরুমের অনুমোদন নিয়েছে। কোন কিছু জানতে চাইলে আপনি জেলা প্রশাসনের সাথে কথা বলুন।

এদিকে টয়লেটের দুর্গন্ধে কলাতলী বীচ পয়েন্টে বিরক্ত প্রকাশ করেছেন পর্যটকরা। একই সাথে স্থানীয় ব্যবসায়ী ও পথচারীরাও ক্ষোভ প্রকাশ করেছেন।

ঢাকা থেকে বেড়াতে আসা আনোয়ার হোসেন জানান, পাবলিক টয়লেট অবশ্যই প্রয়োজনীয়। কিন্তু বালিয়াড়িতে ওয়াশরুমের নামে টয়লেট স্থাপন করার বিষয়টি নিন্দনীয়। কোন যুক্তিতে এসব স্থাপনার অনুমোদন দিয়েছে জেলা প্রশাসন সেটিই বড় প্রশ্ন।

সিলেট থেকে পরিবার পরিজন নিয়ে বেড়াতে আসা ব্যবসায়ী মোঃ আরিফ বলেন, পরিবার পরিজন নিয়ে সৈকতে মানুষ বিনোদনের জন্য আসে। কেউ টয়লেটের গন্ধ নিতে আসেনা। এটি একটি অবিবেচক সিদ্ধান্ত।

জানতে চাইলে কক্সবাজার পর্যটন সেলের দায়িতপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রট মাসুম বিল্লাহ বলেন, এটি অস্থায়ী ও পরীক্ষামূলক অনুমোদন ছিল। অভিযোগ আসার পর আমরা বন্ধ করে দিয়েছি। বন্ধ রাখার পরও চালু থাকলে আজই বন্ধের পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা