বাংলাদেশ, , রোববার, ২৭ নভেম্বর ২০২২

কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে এলো শতাধিক জেলিফিশ

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-১১-১১ ১৪:৩৯:২৪  

 

 

।।ওয়াহিদ রুবেল।।

কক্সবাজার সমুদ্র সৈকতে আবারও ভেসে এসেছে জেলিফিশ। শুক্রবার ভোরে সমুদ্র সৈকতের কলাতলীর পয়েন্টের উত্তরপাশে এসব জেলিফিশ ভেসে আসে। খবর পেয়ে মৃত জেলিফিশের নমুমা সংগ্রহ করেছে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ও সমুদ্র বিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দারের নেতৃত্বে একটি টিম। দুপুরে জোয়ারের পানিতে সাগরে আবারো ভেসে গেছে এসব ফেলিফিশ। তবে ভাটার সাথে সাথে আবারো দেখা যেতে পারে বলে জানিয়েছেন স্থানীয়রা।

তারা জানান, প্রায় সময় জেলেদের জালে আটকে পড়ে মারা যায় জেলিফিশ। জেলেদের ফেলে দেয়া মৃত জেলিফিশ ভাসতে ভাসতে সৈকতে চলে আসে।

জেলেরা জানিয়েছেন, নুইন্না (জেলিফিশকে স্থানীয়দের ভাষায়) আমাদের কোন কাজে আসেনা, বরং অনেক নুইন্না চুলকায়। নরম প্রজাতির হওয়ায় দ্রুত মরেও যায়।

এদিকে সকালে জেলিফিস ভেসে আসার খবর পেয়ে নমুমা সংগ্রহ করতে আসেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ও সমুদ্র বিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দারের নেতৃত্বে একটি টিম। তারা বেশ কিছু জেলিফিশের নমুনা নিয়ে যান।

মহাপরিচালক জানান, কক্সবাজার সমুদ্রের জেলিফিশের প্রজন্ম বেশি। কিন্তু জেলেদের কাছে এ মাছের কোন গুরুত্ব না থাকায় মেরে ফেলেন। মরে যাওয়া মাছগুলো কূলে ভেসে আসে। ভেসে আসা জেলিফিশে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

তিনি আরো জানান, লোবোনিমুইডিস রোবোস্টাস বা স্থানীয় ভাষায় সাদা নুইন্না প্রজাতির এই জেলিফিশের সংস্পর্শে গেলে কোন ধরণের ক্ষতি হয়না। বরং প্রক্রিয়া করা গেলে খাদ্য হিসেবে বেশ উপযোগী জেলিফিশ। এটি নিয়ে গেবেষণা চলেছে।

উল্লেখ্য, গেল ৩ ও ৪ আগস্ট কক্সবাজার সমুদ্র সৈকতে বিপুল সংখ্যক জেলিফিশ ভেসে এসেছিল।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা