শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

সিরিয়ার রাকায় আইএস ঘাঁটিতে ফ্রান্সের বিমান হামলা

সিরিয়ার রাকায় আইএস ঘাঁটিতে ফ্রান্সের বিমান হামলা

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স॥
সিরিয়ার রাকা শহরে ইসলামিক স্টেট জঙ্গিদের একটি শক্ত ঘাঁটিতে হামলা চালিয়েছে ফরাসি যুদ্ধবিমান। প্যারিসে ভয়াবহ হামলার দুই দিন পরই এই হামলা চালানো হলো।
ফরাসি প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ১০টি বোমারু বিমানসহ মোট ১২টি যুদ্ধবিমান থেকে বিভিন্ন লক্ষ্যবস্তুতে ২০টি বোমা ফেলা হয়েছে। এর মধ্যে আইএসের একটি কমান্ড সেন্টার ও একটি প্রশিক্ষণ শিবিরেও হামলা করা হয়েছে বলে জানা যাচ্ছে। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, প্রথম দফার হামলায় দায়েশের (আইএসের আরেক নাম) ব্যবহৃত একটি কমান্ড পোস্ট, জিহাদি নিয়োগ বিভাগ এবং অস্ত্রাগার ধ্বংস করা হয়েছে। দ্বিতীয় দফার হামলায় সন্ত্রাসী প্রশিক্ষণ শিবির ধ্বংস করা হয়। আরও বলা হয়েছে, বিমানগুলো জর্ডান ও সংযুক্ত আরব আমিরাত থেকে সিরিয়ায় পাঠানো হয়। যুক্তরাষ্ট্রের বাহিনীর সঙ্গে সমন্বয় করেই এ হামলা চালানো হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।
ফ্রান্সের আকস্মিক এ অভিযানে বেসামরিক কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছে আইএস-বিরোধী স্থানীয় মানবাধিকারকর্মীদের সংগঠন রাক্কা ইজ বিইং সাইলেন্টলি স্লটারড (রাক্কাকে নীরবে খুন করা হচ্ছে)। সংগঠনটির দাবি, ফ্রান্সের বোমা হামলায় রাক্কার একটি স্টেডিয়াম, জাদুঘর, কয়েকটি ক্লিনিক, হাসপাতাল, একটি মুরগির খামার ও স্থানীয় সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সংগঠনটি আরো জানায়, কমপক্ষে ৩০ বার বিমান হামলা চালানো হয়েছে। এতে রাক্কা শহরে পানি ও বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এর আগে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ প্যারিসে হামলার জন্য আইএসকে দায়ী করে, জবাব দেবার অঙ্গীকার জানিয়েছিলেন। এদিকে ফ্রান্সের পুলিশ কর্মকর্তারা বলছেন প্যারিসে হামলার সাথে সরাসরি জড়িত সন্দেহে যে ব্যক্তিকে খোঁজা হচ্ছে সে ঘটনার পরপরই পালিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। প্যারিসে হামলাকারীদের মধ্যে এক ফরাসি পরিবারের তিন ভাই জড়িত বলে সন্দেহ করছে পুলিশ। হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে রাষ্ট্রীয় শোক পালন করছে দেশটি।

কালের কণ্ঠ অনলাইন


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM