বাংলাদেশ, , শনিবার, ১ অক্টোবর ২০২২

পুতিন-মোদি বৈঠক; ইউক্রেন যুদ্ধ দ্রুত শেষ করতে চাই পুতিন

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-০৯-১৭ ১২:১১:০২  

 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেছেন, ইউক্রেনে সংঘাত নিয়ে নয়াদিল্লির উদ্বেগ তিনি বুঝতে পেরেছেন। ইউক্রেন যুদ্ধ যত দ্রুত সম্ভব শেষ করতে চান বলেও মোদিকে জানিয়েছেন পুতিন। মোদি ও পুতিনের মধ্যকার বৈঠকের আলাপচারিতার ব্যাপারে ক্রেমলিন থেকে প্রকাশিত চুম্বকাংশে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল শুক্রবার উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী রুশ প্রেসিডেন্টকে বলেছেন, আমি জানি যে আজকের যুগ যুদ্ধের যুগ নয় এবং আমি আপনার সঙ্গে ফোনে এ ব্যাপারে কথা বলেছি।

গণতন্ত্র, কূটনীতি এবং আলাচারিতায় বিশ্বে ঐক্য থাকে বলেও পুতিনকে জানিয়েছেন মোদি।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। সম্প্রতি রাশিয়ার দখলকৃত ভূখণ্ড মুক্ত করতে পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেন। এই আক্রমণের মুখে গুরুত্বপূর্ণ ইউক্রেনীয় শহর থেকে নিজেদের স্যৈ প্রত্যাহার করেছে রাশিয়া।

ভ্লাদিমির পুতিনকে মোদি আরো বলেছেন, খাদ্য, জ্বালানি নিরাপত্তা ও সার সংকট সমাধানের উপায় আমাদের বের করতে হবে। ইউক্রেন থেকে ভারতীয় শিক্ষার্থীদের সরিয়ে আনার ক্ষেত্রে সহযোগিতার জন্য আমি রাশিয়া ও ইউক্রেনকে ধন্যবাদ জানাই।

নরেন্দ্র মোদিকে জন্মদিনের (মোদির জন্মদিন ১৭ সেপ্টেম্বর) শুভেচ্ছা জানিয়ে পুতিন বলেছেন, ভারতের উদ্বেগ সম্পর্কে তিনি অবগত এবং পরিস্থিতি সম্পর্কে ভারতীয় প্রধানমন্ত্রীকে অবহিত রাখবেন।

পুতিন বলেন, আমার প্রিয় বন্ধু, কাল আপনি আপনার জন্মদিন পালন করবেন। ইউক্রেন সংঘাতে আপনার অবস্থান সম্পর্কে আমি অবগত। আপনার উদ্বেগ সম্পর্কেও আমি অবগত আছি। আমরা সবাই চাই শিগগিরই এর অবসান হোক।

তিনি আরো বলেছেন, কিয়েভ আলোচনা প্রত্যাখ্যান করেছে এবং ইউক্রেন যুদ্ধক্ষেত্রে তাদের উদ্দেশ্য হাসিল করতে চায়। শুধু দুর্ভাগ্যবশত, বিরোধী পক্ষ, ইউক্রেনের নেতৃত্ব, আলোচনা প্রক্রিয়া প্রত্যাখ্যান করার ঘোষণা দিয়েছে এবং বলেছে যে- তারা সামরিক উপায়ে তাদের লক্ষ্য অর্জন করতে চায়। সেখানে কী ঘটছে তা সম্পর্কে আপনাকে আমরা অবহিত করবো।

সূত্র: আলজাজিরা, কালেরকণ্ঠ


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা