বাংলাদেশ, , শনিবার, ১ অক্টোবর ২০২২

রাতে মুখোমুখি বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-০৯-১৩ ১৩:৫৬:৪৬  

 

২০২০ সালের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ; করোনাভাইরাসের প্রকোপে এক লেগেই ছিল সেবারের নকআউট পর্ব। কোয়ার্টার ফাইনালে মুখোমুখি বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ। পর্তুগালের বেনফিকায় নিরপেক্ষ মাঠে হওয়া ম্যাচটিতে বার্সাকে ৮-২ গোলে বিধ্বস্ত করে সেমিতে উঠেছিল বায়ার্ন।

বার্সেলোনা তো বটেই, চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসেই অন্যতম বিব্রতকর পরাজয়ের ঘটনা এটি। সেই ম্যাচের পর থেকেই বার্সার জন্য বায়ার্ন যেনো এক মূর্তিমান আতঙ্কের নাম। যার প্রমাণ দেখা গেছে, গত আসরেও। গ্রুপ পর্বে দুইবারের দেখায় ঘরে-বাইরে দুই ম্যাচেই বার্সাকে ৩-০ গোলে হারিয়েছিল জার্মান ক্লাবটি।

এবার চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসরেও অভিন্ন গ্রুপে পড়েছে বায়ার্ন ও বার্সেলোনা। আজ (মঙ্গলবার) দিনগত রাত ১টায় বায়ার্নের মাঠে প্রথম লেগের ম্যাচ খেলতে নামবে স্প্যানিশ জায়ান্ট ক্লাবটি। এই ম্যাচে নামার আগে স্বাভাবিকভাবেই ঘুরে ঘুরে আসছে গত আসরের দুই পরাজয় ও ৮-২ গোলের সেই ম্যাচের কথা।

বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজও মেনে নিচ্ছেন শেষ তিন ম্যাচে বায়ার্নের বিপক্ষে লড়তে পারেনি তার দল। তবে জাভির মতে, এবার আর আগের অবস্থায় নেই বার্সেলোনা। নতুন মৌসুমে মানসিকতা বদলে নতুনভাবে মাঠে নামার অপেক্ষায় জাভির শিষ্যরা। দলের খেলোয়াড়দের নিয়ে আত্মবিশ্বাসী জাভি।

বায়ার্নের বিপক্ষে ম্যাচের আগে বার্সা কোচ বলেছেন, ‘এখন মানসিকতা বদলে গেছে। (বায়ার্নের বিপক্ষে) গত বছরের ম্যাচের পর আমরা নিজেদের মধ্যে অনেক কথা বলেছি। তখন বলা হয়েছে যে, এটি বার্সেলোনা ক্লাব, অবশ্যই দৌড়াতে হবে, নিজেদের পার্সোনালিটি দেখাতে হবে।’

নতুন মৌসুমে রবার্ট লেওয়ানডস্কি, জুলস কুন্দে, ফ্র্যাংক কেসি, আন্দ্রেস ক্রিশ্চেনসেন ও রাফিনহার মতো তারকাদের দলে নিয়ে দারুণ শুরুই করেছে বার্সেলোনা। স্প্যানিশ লা লিগায় পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে রয়েছে তারা। এবার চ্যাম্পিয়ন্স লিগেও ভালো সূচনার আশায় ক্লাবটি।

জাভির ভাষ্য, ‘আমরা আমাদের মানসিকতায় বদল এনেছি। জটিলতা পরিহার করে সামনে এগোই আমরা। আমরা পার্সোনালিটি ও মানসিকতার দিক থেকে জিতেছি। নতুন দলবদল ও জয়গুলো আত্মবিশ্বাস জুগিয়েছে। তবে সবকিছুর উর্ধ্বে আমি খেলোয়াড়দের মানসিকতার বিষয়টিই উল্লেখ করবো।’

উল্লেখ্য, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত ১১ বার মুখোমুখি হয়েছে বার্সেলোনা ও বায়ার্ন। যেখানে বায়ার্নের জয় ৮ ম্যাচে। বাকি তিন ম্যাচের একটি হয়েছে ড্র, অন্য দুই ম্যাচ জিতেছে বার্সেলোনা।

সূত্র-জাগোনিউজ


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা