শনিবার, ১৫ Jun ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন

অ্যাথলেটিকস থেকে রাশিয়াকে সাময়িক বহিষ্কার

অ্যাথলেটিকস থেকে রাশিয়াকে সাময়িক বহিষ্কার

অনলাইন বিজ্ঞাপন

 স্পোর্টস ডেস্ক

ক্রীড়া জগতে ডোপিং অপরাধ বিষয়ক নজরদারি সংস্থা ওয়ার্ল্ড এন্টি-ডোপিং এজেন্সি বা বিশ্ব মাদকবিরোধী সংস্থা (ওয়াডা) সকল ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে রাশিয়াকে নিষিদ্ধ করার সুপারিশ করে। অধিক হারে মাদক কেলেঙ্কারিতে জড়ানোর ফলে রাশিয়ার অ্যাথলেটিকস ফেডারেশনকে সাময়িকভাবে বহিষ্কার করেছে আন্তর্জাতিক অ্যাথলেটিকস অ্যাসোসিয়েশন (আইএএএফ)।

বিশ্ব মাদকবিরোধী সংস্থার একটি স্বাধীন তদন্ত কমিশন তাদের প্রতিবেদন প্রকাশ করার পর রাশিয়াকে সাময়িকভাবে বহিষ্কার করে আইএএএফ। নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত কোনো ধরনের প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না রাশিয়ার অ্যাথলেটরা। নিষিদ্ধ ডোপিংয়ের সঙ্গে যুক্ত থাকায় পাঁচজন অ্যাথলেট এবং পাঁচজন কোচকে আজীবন নিষিদ্ধ করারও সুপারিশ করা হয়েছে।

রাশিয়াকে নিষিদ্ধ করার বিষয় নিয়ে ইন্টারপোলের পক্ষ থেকে তদন্ত করা হবে বলে জানা যায়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়, এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে পরবর্তী অলিম্পিকের জন্যও। এর ফলে আগামী বছর ব্রাজিলের রিউ ডি জেনিরোতে অনুষ্ঠিতব্য সামার অলিম্পিক গেমসে রাশিয়ার অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। এছাড়া, ২০১৬ সালের ওয়ার্ল্ড রেস ওয়াকিং কাপ ও বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপ আয়োজনের সুযোগ থেকে বঞ্চিত হবে রাশিয়া।

স্বাধীন তদন্ত কমিশন ৩২ পৃষ্ঠার প্রতিবেদনে জানায়, ‘রাষ্ট্রীয় সহোযোগিতায়’ নিষিদ্ধ মাদক নিয়ে থাকেন রাশিয়ার অ্যাথলেটরা। যার কারণে ২০১২ সালের লন্ডন অলিম্পিক বিশ্ব দরবারে কলুষিত হয়েছে। প্রতিবেদনে রাশিয়ার বিরুদ্ধে প্রতারণা, গোপনীয়তা এবং অর্থের বিনিময়ে ডোপিং পরীক্ষার নমুনা ধ্বংসের অভিযোগ তোলা হয়েছে। ২০১৪ সালের ডিসেম্বরে ওয়াডা কর্মকর্তাদের রাশিয়া সফরের কয়েকদিন আগে ১,৪১৭ টি নমুনা নষ্ট করেন মস্কো পরীক্ষাগারের প্রধান গ্রিগোরি রোডচেনকো-এমনটি তুলে ধরা হয় প্রতিবেদনে।

বাংলানিউজ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM