সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৩:৩৬ পূর্বাহ্ন

কক্সবাজার জেলা ছাত্রলীগের দোয়া মাহফিল বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জন্মদিনে

প্রেস বিজ্ঞপ্তি:
  • প্রকাশিত সময় : শনিবার, ৬ আগস্ট, ২০২২
  • ৩২ বার পড়া হয়েছে

৫ আগস্ট। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও ক্রীড়া সংগঠক শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী আজ। ১৯৪৯ সালের এ দিনে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে মাত্র ২৬ বছর বয়সে তাকেও ঘাতকরা হত্যা করে।

ছাত্রলীগের কর্মী হিসাবে উনসত্তরের গণ-অভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা পালন করেন। তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন।

শেখ কামালের জন্মদিন উপলক্ষে আজ (৫ই আগষ্ট) কক্সবাজার জেলা ছাত্রলীগ বাদ আসর লাল দীঘির পশ্চিম পাড়স্থ জামে মসজিদে খতমে কুরআন ও দোয়া মাহফিল এর আয়োজন করে।

এই সময় খতমে কুরআন ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনান, যুগ্ন সাধারণ সম্পাদক শাখাওয়াত হোছাইন, শহর ছাত্রলীগের সভাপতি হাসান তারেক ও সাধারণ সম্পাদক মনিরুল হক এবং কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগ এর আহবায়ক রাজিবুল ইসলাম মোস্তাকে, যুগ্ন আহবায়ক – আশরাফ হোসেন হৃদয়, নুরুল আবরার সাকিব, সৈয়দ সাফাওয়ান সজিব ইশতিয়াক হোসেন খোকা, রবিউল হাসান সাকিব,নাজমুছ সাকিব সোহাগ, আসিফুল করিম সহ ছাত্রলীগের নেতাকর্মী।

প্রসঙ্গত, বহুমাত্রিক প্রতিভার অধিকারী শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বি. এ. অনার্স পাস করেন। তিনি বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের অন্যতম উৎসমুখ ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’। শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনয় শিল্পী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় প্রচণ্ড উৎসাহ ছিল তার। আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা শেখ কামালের সঙ্গে ১৯৭৫ সালের ১৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ব্লু’ খ্যাতিপ্রাপ্ত অ্যাথলেট সুলতানা খুকুর বিয়ে হয়।

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ
নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102