সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

পেকুয়ায় সওজের জায়গা বহুতল বানিজ্যিক ভবন নির্মাণ হচ্ছে!

পেকুয়ায় সওজের জায়গা বহুতল বানিজ্যিক ভবন নির্মাণ হচ্ছে!

অনলাইন বিজ্ঞাপন

এস.এম.ছগির আহমদ আজগরী পেকুয়া

কক্সবাজারের পেকুয়া উপজেলার মগনামা-একতা বাজার সড়কের পেকুয়া বাজারের পূর্ব পয়েন্টে একটি ডেভেলাপমেন্ট কোম্পানির বিরুদ্ধে সওজের জায়গা দখল করে বহুতল বানিজ্যিক ভবন নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। গত এক মাস ধরে প্রকাশ্যে ‘সামস নাম’র ডেভেলাপমেন্ট কোম্পানির লোকজন বীরদর্পে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে| এ নিয়ে স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

অবিলম্বে সওজের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদসহ দখললের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের  হস্থক্ষেপ কামনা করেছেন। ১১নভেম্বর বিকালে সরেজমিনে গিয়ে সওজের জায়গা দখলের সত্যতাও মিলেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত এক মাস ধরে পেকুয়া উপজেলার প্রধান সড়ক মগনামা-একতা বাজার সড়কের পেকুয়া বাজারের পূর্ব পার্শ্বে কবির আহমদ চৌধুরীর বাড়ীর সংলগ্ন সওজের অধিগ্রহণকৃত ৯৩ শতক জায়গা দখল করে চট্টগ্রামের সামস ডেভেলাপমেন্ট নামের একটি কোম্পানি বহুতল বিশিষ্ট বানিজ্যিক ভবনের নির্মাণ কাজ শুরু করেছেন। তবে ডেভেলাপমেন্ট কোম্পানির একটি সূত্র দাবী করেছেন, তারা ওই জায়গাটি কবির আহমদ চৌধুরীর বাড়ীর লোকজনের কাছ থেকে ক্রয় করে বানিজ্যিক ভবনের নির্মাণ কাজ চালাচ্ছেন। কোথায় সওজের জায়গায় রয়েছে সেটা তাদের দেখার বিষয় নই।

বিগত ১৬/০২/২০১৩ইংরেজী সালে চট্টগ্রাম সওজ বিভাগ মগনামা-একতা বাজার সড়কের উভয় পার্শ্বে ৫০ফুট জায়গা ভবিষ্যতে সড়ক সম্প্রাসারনের সুবিধার্তে অধিগ্রহন করে। পেকুয়া বাজারের পূর্ব পার্শ্বে পেকুয়া মৌজার বিএস খতিয়ান নং ১৩৮৬ এর বিএস দাগ নং ১৯৭৪ এর ৯৩ শতক জায়গায় সামস ডেভেলাপমেন্ট কোম্পানি যে বহুতল বানিজ্যিক ভবনের নির্মাণ কাজ চালাচ্ছে তার পুরো জায়গাটি সড়কের বিভাগের অধিগ্রহণকৃত জায়গার মধ্যে পড়েছে। স্থানীয়রা আশংকা করছেন, সড়ক বিভাগ তড়িত ওই জায়গায় বানিজ্যিক ভবন নির্মাণ কাজ বন্ধ না করলে ভবিষ্যতে সওজের সড়ক প্রশস্থকরনে চরম বাধা গ্রস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলা ভাইস চেয়ারম্যান ও জামায়াত নেতা নুরুজ্জামান মনজুর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, জায়গাটি তার কয়েকজন বন্ধু পেকুয়া কবির আহমদ চৌধুরীর পুত্র আবুল কাসেম চৌধুরী গংয়ের সাথে আমমোক্তার নামা মূলে চুক্তি সম্পাদন করে বানিজ্যিক ভবন নির্মাণের কাজ শুরু করেছেন।

তিনি দাবী করেছেন, ওই জায়গাটি সড়ক বিভাগের নয়।

এ প্রসঙ্গে জানতে কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর নিবাহী প্রকৌশলী রানা প্রিয় বড়–য়ার সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে জানান, পেকুয়া মগনামা-একতা বাজার সড়কের উভয় পার্শ্বে সওজের জায়গা রয়েছে। কেউ ইচ্ছা করলেও সওজের জায়গায় স্থাপনা ও কোন ধরনের ভবন নির্মাণ করতে পারবেনা। তিনি আরো বলেন, কয়েক দিনের মধ্যেই পেকুয়া বাজারের পূর্ব পার্শ্বে সড়ক বিভাগের জায়গা দখলের বিষয়টি সরেজমিন তদন্ত করে সওজের জায়গা দখলের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM