বাংলাদেশ, , শনিবার, ১ অক্টোবর ২০২২

সমাজ প্রগতির লড়াইয়ে মাহবুবুর রহমানদের অবদান আজীবন স্মরিত-বরিত হবে

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-০৩-২৬ ০০:৩২:২২  

ছবি-উদীচী শিল্পী গোষ্ঠী কক্সবাজার জেলা সংসদের সাবেক সভাপতি প্রয়াত মাহবুবুর রহমান চৌধুরী স্মরণ সভায় অতিথিরা।

‘সমাজ প্রগতি ও শোষণমুক্তির লড়াইয়ে মাহবুবুর রহমানদের মতো নির্মোহ, ত্যাগী, সৎ, কর্তব্যনিষ্ঠ ও আদর্শিক মানুষদের অবদান যুগ-যুগান্তরে স্মরিত-বরিত হবে। নতুন প্রজন্মের কাছে এসব মানুষরা প্রতিনিয়ত প্রেরণার উৎসস্থল হয়ে বেঁচে থাকবেন চিরকাল।’

ওইসব কথামালার মধ্যদিয়ে গতকাল শুক্রবার স্মরণ করা হয়েছে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী কক্সবাজার জেলা সংসদের সাবেক সভাপতি, চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি সদ্য প্রয়াত মাহবুবুর রহমান চৌধুরীকে।

উদীচী কক্সবাজার জেলা সংসদের উদ্যোগে সংগঠনের সভাপতি কল্যান পালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ছোটন দাশের সঞ্চালনায় কক্সবাজার পৌরসভা মিলনায়তনে গতকাল বিকাল ৫টায় এ স্মরণানুষ্ঠান হয়।

মাহবুবুর রহমান চৌধুরীর জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করেন জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড দীলিপ দাশ, উদীচী জেলা সংসদের সাবেক সভাপতি, জ্যেষ্ঠ সাংবাদিক মুহাম্মদ আলী জিন্নাত, হেমন্তিকা শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক কমরেড অনিল দত্ত, সংস্কৃতি কর্মী কবি মানিক বৈরাগী, জেলা উদীচীর সাবেক সহ-সভাপতি ফাতেমা বেগম পুতুল, সাবেক সাধারণ সম্পাদক বোরহান মাহমুদ, সহ-সভাপতি দীলিপ দাশ, সংস্কৃতি কর্মী তাপস বড়ুয়া প্রমুখ।

মাহবুবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সংগীত পরিবেশন করেন উদীচীর কর্মী-সংগঠক আশুতোষ রুদ্র ও অর্জন কুমার ধর। মাহাবুবুর রহমানের জীবনী পাঠ করে ছোটন দাশ। অনুষ্ঠানের শুরুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে মাহবুুবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

গত ১১ মার্চ শুক্রবার বেলা ৩টায় মাহবুবুর রহমান চৌধুরী চট্টগ্রামের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর জীবনসঙ্গিনী প্রয়াত হন ২০১৪ সালে।

আলোচকগণ বলেন, মাহবুবুর রহমান ছিলেন একজন মেধাবী, দক্ষ, আদর্শিক, বুদ্ধিদীপ্ত, কর্মঠ এবং নিবেদিতপ্রাণ সংস্কৃতি সংগঠক। তার আচরণ ছিলো মাধুর্যমন্ডিত এবং শিক্ষণীয়।

স্মরণ অনুষ্ঠানে তাঁর আত্মার শান্তি কামনা করা হয় এবং শোকাহত পরিবার-পরিজনের প্রতি জানানো হয় গভীর শোক ও সমবেদন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা