বাংলাদেশ, , শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩

মেডিকেলে ভর্তি পরীক্ষায় পাসের হার ৫৮ দশমিক ৪ শতাংশ

আলোকিত কক্সবাজার ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৫-০৯-২০ ০৮:৫২:৫৫  

আলোকিত কক্সবাজার ডেক্স:
medical20150920043403২০১৫-১৬ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষায় পাস করেছে শতকরা ৫৮ দশমিক ৪ ভাগ শিক্ষার্থী। স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল সূত্র জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছে।

শুক্রবার অনুষ্ঠিত এমবিবিএস ও বিডিএস (২০১৫-১৬ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষায় মোট ৮২ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। তাদের মধ্যে পাস করেছে মোট ৪৮ হাজার ৪৪৮ জন পরীক্ষার্থী। এবার এমবিবিএস ও বিডিএস কোর্সে লিখিত ১০০ নম্বরের পরীক্ষায় পাস নম্বর ছিল ৪০। এ বছর ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ৭৫।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা পরীক্ষিত চৌধুরী জাগো নিউজকে বলেন, রোববার সকাল সাড়ে ১১টায় মহাখালী স্বাস্থ্য অধিদফতরের দ্বিতীয় তলার সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

চলতি বছর মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তির জন্য মোট ৮৪ হাজার ৭৮৪ টি আবেদন জমা পড়ে। ১৮ সেপ্টেম্বর রাজধানীসহ সারাদেশের ২৩টি কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিভিন্ন কেন্দ্রে মোট ১ হাজার ৮২০ জন অনুপস্থিত থাকেন।

এদিকেন মেডিকেল ভর্তি পরীক্ষার দুদিন আগে থেকে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। পৃথক দুটি অভিযানে র‌্যাব প্রশ্নপত্র, উত্তরপত্র, নগদটাকা ও কোটি টাকার ব্যাংকের চেক জব্দ করে। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের একজন সহকারী পরিচালকসহ ৮ জনকে আটক হরা হয়। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ এনে পরীক্ষা বাতিলের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশও অনুষ্ঠিত হয়। কিন্তু সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে কিছুক্ষণের মধ্যেই ফলাফল প্রকাশিত হতে যাচ্ছে।

জানা গেছে, সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ মিলিয়ে মোট আসন সংখ্যা ১১ হাজার ৩৯টি। তন্মধ্যে সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৩ হাজার ৬৯৪টি। তবে নতুন মুগদা মেডিকেল কলেজে এ বছর আরো ৫০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এক্ষেত্রে সরকারি কলেজে আসন সংখ্যা কিছুসংখ্যক বাড়বে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
                                       
ফেইসবুকে আমরা