মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

তিন দিনেই দক্ষিণ আফ্রিকাকে হারালো ভারত

তিন দিনেই দক্ষিণ আফ্রিকাকে হারালো ভারত

অনলাইন বিজ্ঞাপন

আলোকিত কক্সবাজার ডেক্স॥

স্পিনারদের লড়াই চলছিল মোহালিতে। সেখানে রবিচন্দ্রন অশ্বিন তো আছেনই। রবীন্দ্র জাদেজা ফেরার মতো ফেরা দেখিয়ে দিলেন। এবি ডি ভিলিয়ার্সের উইকেট দ্বিতীয়বারের মতো নিলেন অমিত মিশ্র। ভারতের স্পিনের কাছে হেরে গেল দক্ষিণ আফ্রিকা। টেস্ট র‌্যাংকিংয়ের ১ নম্বর দল দক্ষিণ আফ্রিকাকে প্রথম টেস্টটা তিন দিনেই হারিয়ে দিলো ভারত। ম্যান অফ দ্য ম্যাচ হলেন জাদেজা। ২১৮ রানের টার্গেট তাড়া করে ১০৮ রানে হারলো প্রোটিয়ারা। ১০৯ রানেই গুটিয়ে গেছে তাদের দ্বিতীয় ইনিংস।

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের স্কোরকার্ড দুঃখের চিত্র একটি। সেখানে সর্বোচ্চ ৩৬ রান ভ্যান জিলের। দুই অঙ্কের রান আছে আর তিনটি। ডিন এলগার (১৬), ডি ভিলিয়ার্স (১৬) ও সিমন হার্মার (১১)। বাকিদের কারো রান ৪ এর ওপরে নেই। ৫ উইকেট নিয়েছেন জাদেজা। ম্যাচে ৮ উইকেটের সাথে আছে তার প্রথম ইনিংসে করা গুরুত্বপূর্ণ ৩৮ রান। অশ্বিন এই ইনিংসে পেয়েছেন ৩ উইকেট। মিশ্র ১ উইকেট। বাকি উইকেটটি অ্যারনের।

দিনের প্রথম সেশন ও আরো কিছুটা সময় ব্যাট করেছে ভারত। ২০০ রানে তারা আউট। এরপর ব্যাট করতে নেমে শ্রীহিন অবস্থা প্রোটিয়াদের। চা বিরতিতে যায় তারা ৫৬ রানে ৫ উইকেট হারিয়ে। এলগারের সাথে ফিল্যান্ডারকে পাঠানো হয়েছিল। ১ রানে আউট ফিল্যান্ডার। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ওভারে তিন উইকেট হারিয়েছে প্রোটিয়ারা। ডু প্লেসিস (১) ও অধিনায়ক হাশিম আমলা (০) টিকতেই পারেননি। প্রথম আঘাত জাদেজার। তারপর অশ্বিনের। আবার জাদেজার। এভাবেই ভাগাভাগি করে চলেছে আক্রমণ।

ডি ভিলিয়ার্সকে ভয় ছিল। তাকে মিশ্রা তুলে নিলে নির্ভার হয় ভারত। এরপর এলগারের বিদায়। কোনো জুটি গড়ে ওঠেনি। সর্বোচ্চ ৪২ রানের জুটি হয়েছে সপ্তম উইকেটে, হার্মার ও ভ্যান জিলের মধ্যে। ততক্ষণে ম্যাচ জেতাটা প্রায় নিশ্চিতই ভারতের। ব্যাপারটা সময়ের মাত্র।

তার আগে ২ উইকেটে ১২৫ রান নিয়ে দিনের শুরুতে খেলতে নেমেছিল ভারত। কে জানতো দক্ষিণ আফ্রিকার স্পিনারদের সামনে তাদের টিকতে এমন কষ্ট হবে! ৪টি করে উইকেট নিয়েছেন লেগি ইমরান তাহির ও অফ স্পিনার সিমন হার্মার। তাতে চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলির পর দুই অঙ্কের রান ছুঁতে পারলেন আর কেবল ঋদ্ধিমান সাহা। অন্যরা করলেন ক্রিজে যাওয়া আসার মিছিল।

পুজারা ও কোহলি মিলে দলকে নিয়ে গেছেন ১৬১ রান পর্যন্ত। তারপরই পতনের শুরু ভারতের। পার্ট টাইমার স্টিয়ান ভ্যান জিলের শিকার হলেন কোহলি (২৯)। ৩৯ রানেই ৮ উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

৮ উইকেটে ১৮৫ রান নিয়ে লাঞ্চে গিয়েছিল তারা। কোহলির তিন রান পরই পুজারা ৭৭ রান করে ফিরেছেন তাহিরের শিকার হয়ে। পরের ওভারে আজিঙ্কা রাহানেকে (২) বিদায় করেছেন হার্মার। ১৭৮ রানের সময় রবীন্দ্র জাদেজা (৮) হার্মারের শিকার। ব্যাটসম্যান বলতে আর থাকেন ঋদ্ধিমান। তিনি ২০ রান করলেন বটে, অন্যরা টিকতে পারলেন না। শেষ ব্যাটসম্যান হিসেবে তাহিরের শিকার সাহা। এভাবেই শেষ ভারত। পরে জয় তাদেরই।

কালের কণ্ঠ অনলাইন


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিবন্ধনের জন্য আবেদিত
Desing & Developed BY MONTAKIM